‘নিষেধাজ্ঞা লঙ্ঘন করে পরমাণু কর্মসূচি বাড়িয়েছে উ.কোরিয়া’

উত্তর কোরিয়া জাতিসংঘ নিষেধাজ্ঞা লঙ্ঘন করে গতবছর তাদের পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাড়িয়েছে। জাতিসংঘের একটি গোপন প্রতিবেদনে একথা বলা হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2020, 02:38 PM
Updated : 12 Feb 2020, 02:38 PM

রয়টার্স সোমবার এ প্রতিবেদন হাতে পেয়েছে। এতে বলা হয়েছে, দেশটি অবৈধভাবে পরিশোধিত পেট্রোলিয়াম আমদানি করেছে এবং চীনা বজরায় করে ৩৭ কোটি ডলার মূল্যের কয়লা রপ্তানি করেছে।

উত্তর কোরিয়া বিষয়ক নিষেধাজ্ঞা কমিটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ৬৭ পাতার এ প্রতিবেদন জমা দিয়েছে। এটি আগামী মাসেই প্রকাশ করা হবে।

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার সঙ্গে স্থবির হয়ে থাকা পারমাণবিক আলোচনা আবার শুরুর চেষ্টা করার সময়ই এ প্রতিবেদন এল।

স্বাধীন জাতিসংঘ নিষেধাজ্ঞা তত্বাবধায়করা লিখেছেন,“ ২০১৯ সালে উত্তর কোরিয়া তাদের অবৈধ পারমাণবিক এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে গেছে। এ কর্মসূচি বাড়িয়েছে। আর সেটি তারা করেছে নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা লঙ্ঘন করে।”

উত্তর কোরিয়া ২০০৬ সাল থেকেই জাতিসংঘ নিষেধাজ্ঞাধীনে আছে। দেশটির পরমাণু কর্মসূচিতে তহবিল কমানোর জন্য ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ কয়েকবছরে ওই নিষেধাজ্ঞা আরো কঠোর করেছে।

উত্তর কোরিয়া এসব নিষেধাজ্ঞা এড়ানোর চেষ্টায় বজরায় করে ২০১৭ সাল থেকে নিষিদ্ধ লাখ লাখ টন পণ্য রপ্তানি করতে শুরু করেছে।

জাতিসংঘ প্রতিবেদনে বলা হয়েছে, “একটি সদস্য রাষ্ট্র জানিয়েছে, গত বছর জানুয়ারি থেকে অগাস্টের মধ্যে উত্তর কোরিয়া ৩৭ লাখ মেট্রিক টন কয়লা রপ্তানি করেছে।যার মোট মূল্য ৩৭ কোটি ডলার। চীনা বজরায় করে এ কয়লা রপ্তানি করা হয়েছে। আর সে কয়লা গেছে সরাসরি চীনের হাংঝু বে’র তিনটি বন্দরে এবং ইয়াংজি নদী বরাবর কয়েকটি স্থাপনায়।”