করোনাভাইরাস আক্রান্তের ভান করে মস্করা, এক রুশ গ্রেপ্তার

মস্কোর একটি মেট্রো ট্রেনে লোকজনের ভিড়ের মধ্যে করোনাভাইরাস রোগীর ভান করে মাটিতে পড়ে গিয়ে মস্করা করায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে রাশিয়ার পুলিশ। দোষী সাব্যস্ত হলে তার ৫ বছরের জেল হতে পারে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2020, 05:50 PM
Updated : 11 Feb 2020, 05:50 PM

স্থানীয়ভাবে ওই ব্যক্তির নাম কারোমাতুল্লো ঝাবোরোভ বলে জানানো হয়েছে। অনলাইনে পোষ্ট করা একটি ভিডিও ফুটেজে তাকে ট্রেনের ভেতর হাঁটতে হাঁটতে হঠাৎ করে মাটিতে পড়ে যাওয়া এবং তারপর শ্বাসকষ্টে ছটফট করতে দেখা যায়। তার মুখে মাস্ক পরা ছিল।

এ সময় আশেপাশের মানুষজন দৌড়ে তাকে সাহায্য করতে এগিয়ে যায় এবং কেউ কেউ ওই ব্যক্তি করোনাভাইরাস আক্রান্ত বলে চীৎকারও করেন। পরে লোকজনের মধ্যে ঘটনাটি নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়।

এ ঘটনার ফুটেজ প্রথম একটি প্র্যাঙ্ক সাইটে পোস্ট করা হয়েছিল ২ ফেব্রয়ারিতে। তবে পরে এটি সরিয়ে ফেলা হয়। কখন ভিডিওটি ধারণ করা হয়েছিল তা পরিষ্কার নয়।

 ভিডিওটি পোস্ট হওয়ার পর পুলিশ গ্রেপ্তারি পরোয়ানা জারি করে এবং সোমবার ওই ঘটনার হোতাকে গ্রেপ্তার করে। এই ব্যক্তিই ঝাবোরোভ বলে ধারণা পুলিশের।

ট্রেনে করোনাভাইরাস ভিকটিমের মতো আচরণ করে ত্রাস সৃষ্টির অপরাধে তাকে আটকে রাখা হয়েছে। এমন অপরাধের জন্য সর্বোচ্চ সাজা হতে পারে ৫ বছরের জেল এবং ৫ লাখ রু্বল জরিমানা।

ঝাবোরোভের আইনজীবী অবশ্য বলছেন, তার মক্কেল করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সচেতনতা সৃষ্টির জন্যই ওই কাণ্ড করেছিলেন। তাতে যে পরিস্থিতি আয়ত্বের বাইরে চলে যাবে তা তিনি ভাবতে পারেননি। গ্রেপ্তারি পরোয়ানা জারির পর ঝাবোরভ পুলিশের কাছে ধরাও দিয়েছেন বলে জানিয়েছেন তার আইনজীবী।