জাপানে প্রমোদতরীতে করোনাভাইরাস আক্রান্ত আরো ৬৫

জাপানের বন্দরে আটকে থাকা ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীতে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। সোমবার নতুন করে আরো অন্তত ৬৫ জন ভাইরাস আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন তরীটির ক্যাপ্টেন।

>>রয়টার্স
Published : 10 Feb 2020, 02:55 PM
Updated : 10 Feb 2020, 03:48 PM

এ নিয়ে তরীটিতে করোনাভাইরাসে আক্রান্ত যাত্রীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৫ জনে।নতুন আক্রান্তদের মধ্যে ৪৫ জন জাপানি এবং ১১ জন আমেরিকান বলে এক বিবৃতিতে জানিয়েছেন ডায়মন্ড প্রিন্সেস এর অপারেটর। আর বাকীদের চারজন অস্ট্রেলীয়,তিনজন ফিলিপিন্স,একজন কানাডা ও একজন ইউক্রেইনের নাগরিক।

প্রমোদতরীটিতে ২ হাজার ৬৭০ জন যাত্রী এবং ১ হাজার ১শ’ ক্রুসহ ৩ হাজার ৭শ’রও বেশি মানুষ আছে। তাদের মধ্যে যাদেরই জ্বর আসছে বা অসুস্থ হয়ে পড়ছে তাদেরই নমুনা পরীক্ষা করে দেখা হচ্ছে। তবে এত বিপুল সংখ্যক মানুষের প্রত্যেককে পরীক্ষা করে দেখা সম্ভব নয় বলে সোমবার জানিয়েছে জাপানের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

প্রমোদতরীটি জাপানে টোকিওর দক্ষিণে ইয়োকোহামায় পৌঁছানোর পর করোনাভাইরাস আতঙ্কের কারণে দুই সপ্তাহ ধরে কোয়ারেন্টিনে আছেন এর যাত্রীরা। গত ৩ ফেব্রুয়ারি তরীটিতে হংকংয়ের একজনের দেহে ভাইরাস সংক্রমণ ধরা পড়ে।

তারপর থেকেই জাহাজটিকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তরীটির “বহু যাত্রীই এখন জ্বরে পড়ছে। সবাইকে বিষন্নতা ঘিরে ধরছে,” বলে ফেইসবুকে একটি ভিডিও পোস্টে জানিয়েছেন এক ব্রিটিশ যাত্রী।

সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে আতঙ্কে আছেন জাহাজটির অনেকেই। “সংক্রমণ ২০০ ছাড়িয়ে গেলে নার্ভাস হয়ে পড়ব,” বলেছেন জাহাজটির হংকংয়ের এক যাত্রী। জাহাজের পরিসর ছোটো হওয়ায় ভাইরাস আরো দ্রুত ছড়ানোর আশঙ্কায় আছে যাত্রীরা।

“মোদীজি, প্লিজ,’’ ভারতীয়র ভিডিও বার্তা:

বিলাসবহুল ‘ডায়মন্ড প্রিন্সেস' প্রমোদতরীর ভারতীয় ক্রু সদস্য বিনয় কুমার সরকার জাহাজটিতে তোলা এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এমনই আকুল আবেদন করেছেন ভারতীয়দের সুরক্ষার জন্য।

ভিডিওতে হিন্দি ভাষায় বিনয় বলেন, তিনি ও তার পাঁচ সহকর্মীর কাউকে করোনা ভাইরাসের পরীক্ষা করা হয়নি।

আবেদন জানিয়ে তিনি বলেন, “‘যে কোনও ভাবে আমাদের রক্ষা করুন যত দ্রুত সম্ভব। আমাদের কিছু হয়ে গেলে কী হবে? আমি ভারত সরকারের উদ্দেশে বলতে চাই, মোদীজি, প্লিজ আমাদের আলাদা করে রাখা এবং নিরাপদে বাড়িতে ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করুন।''

ভাইরাসের বিস্তার ঠেকাতেই সমস্ত যাত্রীকে জাহাজের ভেতরে থাকতে বলা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে টোকিওকে বলা হয়েছে যাত্রীদের প্রয়োজনীয় সব রকম সাহায্য করতে। এমনকী, প্রয়োজনীয় মানসিক চিকিৎসার কথাও বলা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।