ফের দিল্লির মসনদে বসছেন কেজরিওয়াল: বুথফেরত জরিপ

অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) ফের দিল্লির বিধানসভা নির্বাচনে জয়লাভ করতে যাচ্ছে বলে বেশ কয়েকটি বুথফেরত জরিপে ইঙ্গিত পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2020, 03:53 PM
Updated : 11 Feb 2020, 10:32 AM

শনিবার ভারতের রাজধানীর স্থানীয় সরকার নির্বাচনের ভোট গ্রহণের পর এনডিটিভির বুথ ফেরত জরিপে এএপি প্রায় ৫৬টি আসন পেতে যাচ্ছে বলে আভাস পাওয়া গেছে, এক প্রতিবেদনে জানিয়েছে গণমাধ্যমটি।

আরও চারটি বুথ ফেরত জরিপেও একই ফলাফলের ইঙ্গিত পাওয়া গেছে। এসব জরিপে দিল্লির ৭০টি আসনের মধ্যে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি ১৪টি আসন ও বিরোধীদল কংগ্রেস কোনো আসন পাবে না বলে আভাস দেওয়া হয়েছে। 

বুথ ফেরত জরিপ কখন কখনও ভুল প্রমাণিত হলেও টাইমস নাউ-এর অনুমান, এএপি ৪৭ আসন আর বিজেপি ২৩ আসন পেতে যাচ্ছে।

এভিপি নিউজ-সি ভোটারের অনুমান এএপি ৪৯ থেকে ৬৩টি আসন আর বিজেপি ৫ থেকে ১৯টি আসন পাবে। অপরদিকে রিপাবলিকান টিভি-জান কী বাত এপিপি ৪৮ থেকে ৬১টি এবং বিজেপি ৯ থেকে ২১টি আসনে জয় পেতে পারে বলে জানিয়েছে।

দিল্লির বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে একটি দলকে ৩৬টি আসন পেতে হবে।

২০১৫ সালের নির্বাচনে এপিপি ৬৭টি আসনে জয় পেয়েছিল। এরপর উপনির্বাচনে বিজেপির কাছে একটি আসন হারায় তারা। এপিপি ছয় আইনপ্রণেতা অন্যান্য দলে যোগ দেওয়ার পর তাদের অযোগ্য ঘোষণা করে নির্বাচন কমিশন। 

এপিপি ক্ষমতায় আসার আগে টানা তিন মেয়াদে দিল্লি শাসন করেছে কংগ্রেস। এবারের অধিকাংশ জরিপের ফলাফলে দলটি একটি থেকে তিনটি আসন পেতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

বুথ ফেরত জরিপ সত্য বলে প্রমাণ হলে এপিপি আগেরবারের তুলনায় এবার প্রায় ১৬টি আসন হারাতে চলেছে।