উহানের সেই ‘বীর’ চিকিৎসকের মৃত্যুতে ক্ষোভ

নতুন করোনাভাইরাস নিয়ে প্রথম সহকর্মীদের সতর্ক করার চেষ্টা করা উহানের সেই ‘বীর’ চিকিৎসক লি ওয়েনল্যাংয়ের মৃত্যুতে চীনে নজিরবিহীন শোকের পাশাপাশি ক্ষোভে ফুঁসছে জনগণ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2020, 10:47 AM
Updated : 7 Feb 2020, 02:53 PM

লি ওয়েনল্যাং হাসপাতালে কাজ করার সময় রোগীদের কাছ থেকে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে পরে মারা যান।

এর আগে গত ৩০ ডিসেম্বরে নতুন ভাইরাসটি সম্পর্কে সহকর্মী চিকিৎসকদের সতর্ক করে একটি বার্তা দিয়েছিলেন লি। এরপরই আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা তার বিরুদ্ধে ‘সামাজিক শৃঙ্খলায় মারাত্মক বিঘ্ন সৃষ্টিকারী মিথ্যা মন্তব্য’ করার অভিযোগ করেন।

বিবিসি জানায়, বৃহস্পতিবার লি’র মৃত্যুর খবরে চীনের স্যোশাল মিডিয়া সাইট ওয়েইবো ভরে গেছে শোক বার্তায়। আর রাতারাতি সেই শোক রূপ নিয়েছে ক্ষোভে। সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে শুরু করেছে জনগণ।

সরকার ভাইরাসটির প্রকোপকে খাটো করে দেখেছে এবং প্রাথমিকভাবে ভাইরাসের প্রাদুর্ভাবের বিষয়টি গোপন রাখার চেষ্টা করেছে বলে অভিযোগ উঠেছে। তাছাড়া, লি এর মৃত্যুতে বাক-স্বাধীনতা নিয়ে ক্ষোভ আরো বেড়েছে। চীনে বাকস্বাধীনতার অভাব নিয়ে জোর আলোচনা-সমালোচনা শুরু হয়েছে।  

চীনের স্যোশাল মিডিয়াগুলোতে ছড়িয়ে পড়ছে ক্ষোভের আগুন। সম্প্রতি কয়েক বছরে দেশটিতে এতবেশি ক্ষোভ, শোক এবং সরকারের বিরুদ্ধে জনগণের এতটা অবিশ্বাস আর দেখা যায়নি।

ওয়েবসাইটে দুটো হ্যাশট্যাগ ট্রেন্ডিং দেখা যাচ্ছে। যার একটিতে চিকিৎসক লি ওয়েনল্যাঙের কাছে ‘উহান সরকারের ক্ষমা প্রার্থনা করা’ এবং অপরটিতে ‘বাক স্বাধীনতার দাবি’ জানানো হয়েছে।

ওয়েইবো সাইটে লি এর মৃত্যু নিয়ে একজন মন্তব্য করেছেন, “এটি একজন হুইশেলব্লোয়ারের মৃত্যু নয়, একজন বীরের মৃত্যু”।

অনেকেই আবার লি’র মুচলেকা নেওয়া সেই চিঠি যাতে তার বিরুদ্ধে সামাজিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ করা হয়েছিল সেটি উল্লেখ করে মন্তব্য করেছেন, ‘ব্যাপারটা কি বুঝেছেন?’ ‘আবার একই ঘটনা আমাদের ঘটতে দেওয়া উচিত হবে না’, বলেও মন্তব্য করেছেন কেউ কেউ।

“সত্যকে আর কতদিন গুজব বলে উড়িয়ে দেওয়া হবে? আর কতদিন মিথ্যার বেসাতি চলবে? আর কি কি লুকোছাপা করা হবে?” – এমন সব প্রশ্নও করেছেন অনেকে।

আরেকজন লিখেছেন, “যা চলছে তা দেখে আপনি ক্ষুব্ধ হলে উঠে দাঁড়ান। এ প্রজন্মের তরুণরা, পরিবর্তন আনার শক্তি আপনাদের হাতেই।”

চীনের দুর্নীতি বিরোধী প্রতিষ্ঠান জানিয়েছে, চিকিৎসক লি এর বিষয়টি নিয়ে তারা একটি তদন্ত শুরু করবে। চীন সরকারও এর আগে ভাইরাসটি নিয়ে তাদের ত্রুটি-বিচ্যুতির কথা স্বীকার করেছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী,প্রাণঘাতী নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩৬ জনে। চীনের বাইরে মারা গেছে আরও দুজন।

কেবল চীনেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩১ হাজার ১৬১। চীনের বাইরে আরও অন্তত ২৫টি দেশ ও অঞ্চলে আড়াইশর বেশি মানুষ এ ভাইরাসে সংক্রমিত হয়েছে।