মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করতে চলেছেন।

>>রয়টার্স
Published : 27 Jan 2020, 01:39 PM
Updated : 27 Jan 2020, 01:39 PM

সোমবারই এ পরিকল্পনার বিস্তারিত নিয়ে ইসরায়েলের নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

ওয়াশিংটনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং বিরোধীদলীয় নেতা বেনি গান্টজের সঙ্গে ট্রাম্প আলাদা আলাদাভাবে বৈঠক করবেন।

এরপর মঙ্গলবার হোয়াইট হাউজে নেতানিয়াহুর সঙ্গে যৌথ বিবৃতিতে ট্রাম্প তার পরিকল্পনা জানাতে পারেন।

ট্রাম্পের এ পরিকল্পনা পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজায় স্বাধীন রাষ্ট্র গড়ার ফিলিস্তিনিদের আশা গুঁড়িয়ে দেবে বলেই আশঙ্কা করছেন ফিলিস্তিন কর্মকর্তারা।

ফিলিস্তিনি নেতারা বলেছেন, তাদেরকে ওয়াশিংটনে আমন্ত্রণ জানানো হয়নি। আর ফিলিস্তিনিদেরকে ছাড়া কোনো শান্তি পরিকল্পনাই কাজে আসতে পারে না।

মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা নিয়ে যুক্তরাষ্ট্র-ইসরায়েল বৈঠকের প্রাক্কালে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী বলেছেন, ট্রাম্প এবং নেতানিয়াহু তাদের দেশের অভ্যন্তরীন নানা সমস্যা থেকে মানুষের দৃষ্টি সরাতে এ শান্তি পরিকল্পনাকে কাজে লাগাচ্ছেন।

ট্রাম্প গতমাসে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন। এখন তিনি সিনেটে অভিশংসন বিচারের মুখে আছেন। অন্যদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু দেশে দুর্নীতির অভিযোগ এবং জাতীয় নির্বাচনের মুখে আছেন। ট্রাম্প এবং নেতানিয়াহু দুইজনই ভুল কোনো কিছু করার কথা অস্বীকার করেছেন।

মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ট্রাম্পকে অভিশংসন থেকে সুরক্ষা দেবে এবং নেতানিয়াহু জেলে যাওয়া থেকে সুরক্ষা পাবেন বলে সোমবার অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় মন্ত্রিসভার এক বৈঠকে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “আমরা এ পরিকল্পনা প্রত্যাখ্যান করছি এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে এতে জড়িত না হওয়ার দাবি জানাচ্ছি। কারণ, এটি আন্তর্জাতিক আইন এবং ফিলিস্তিনিদের অধিকারের মূলভিত্তির সঙ্গে সাংঘর্ষিক। ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্রের স্বপ্নকে শেষ করে দেওয়ার পরিকল্পনা ছাড়া এটি আর কিছুই নয়।”

ট্রাম্প গতবছরই তার মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করতে চেয়েছিলেন। কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু দু’বার জোট সরকার গড়তে ব্যর্থ হওয়ায় তা পিছিয়ে যায়।