উহান থেকে কনস্যুলেট কর্মীদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

চীনের করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্র উহান শহরের মার্কিন কনস্যুলেট থেকে কর্মীদের ও সেখানে আটকা পড়া কিছু সাধারণ মার্কিন নাগরিককে সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2020, 08:19 AM
Updated : 26 Jan 2020, 08:23 AM

কনস্যুলেট কর্মীদের তোলার পর উড়োজাহাজের অবশিষ্ট আসনগুলোর জন্য সীমিত সংখ্যক মার্কিন নাগরিককে শহরটি ছাড়ার প্রস্তাব দেওয়া হবে বলে রোববার এক ইমেইল বিবৃতিতে জানিয়েছে মন্ত্রণালয়টি।

২৮ জানুয়ারি ‘সিঙ্গেল ফ্লাইটের’ ওই উড়োজাহাজটি উহান থেকে সান ফ্রান্সিসকো যাবে বলে জানিয়েছে তারা। বিবৃতিতে এই ফ্লাইটে যুক্তরাষ্ট্রে ফিরতে আগ্রহী নাগরিকদের ব্যক্তিগত তথ্যসহ বেইজিংয়ের মার্কিন দূতাবাসে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। 

“আসন সংখ্যা অত্যন্ত সীমিত। আগ্রহী সবাইকে নিয়ে যাওয়া সম্ভব না হলে যারা করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে তাদের অগ্রাধিকার দেওয়া হবে,” বিবৃতিতে এমনটি বলা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। 

শনিবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মার্কিন নাগরিকদের সরিয়ে নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারকে সহযোগিতা করছে তারা এবং প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করছে।

ফ্রান্স ও অস্ট্রেলিয়ার মতো অন্য কয়েকটি দেশও উহান থেকে তাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার কথা বিবেচনা করছে বলে জানিয়েছে।

চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানের বাসিন্দা এক কোটি ১০ লাখ। গত বছরের শেষ দিকে শহরটিতে নতুন একটি করোনাভাইরাসের আবির্ভাবের পর প্রাণঘাতী প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে। এই প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করতে শহরটি থেকে উড়োজাহাজ চলাচলসহ সব ধরনের গণপরিবহন বন্ধ রাখা হয়েছে।