নিলামে ইয়াবা ভর্তি গাড়ি বিক্রি করে দিলো থাই কর্মকর্তারা

ভুলে করে ইয়াবা ট্যাবলেটে ভর্তি একটি গাড়ি নিলামে বিক্রি করে দেওয়ার পর ক্ষমা চেয়েছে থাইল্যান্ডের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2020, 06:08 PM
Updated : 25 Jan 2020, 06:08 PM

বিবিসি জানায়, গত বছর এক মাদকের মামলায় জব্দ করা হোন্ডা সিআর-ভি গাড়িটিকে চলিত মাসে নিলামে তোলা হলে একজন ক্রেতা ১৯ হাজার ডলারে সেটি কিনে নেন।

কেনার পর সংস্কারের জন্য গাড়িটিকে একটি গ্যারেজে দেন তিনি। ওই গ্যারেজের এক মেকানিক গাড়িটির বাম্পার খোলার পর সেখানে লুকানো ইয়াবার ৯৪ হাজার ট্যাবলেট দেখতে পান।

এ ভুল ধরা পড়ার পর ভবিষ্যতে আরও ভালোভাবে তল্লাশি চালানোর প্রতিশ্রুতি দিয়েছেন থাইল্যান্ডের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কর্মকর্তারা।

এক বিবৃতিতে দেশটির মাকদদ্রব্য নিয়ন্ত্রণ বোর্ডের মহাপরিচালক নিয়োম তেরমশ্রিসুক বলেছেন, “প্রটোকল অনুযায়ী আমাদের হাতে আসা প্রত্যেকটি গাড়ি তল্লাশি করি আমরা আর এই ক্ষেত্রেও কোনো অন্যথা হয়নি। যাইহোক তল্লাশির সময় আমরা কিছু খুঁজে পাইনি, হতে পারে ট্যাবলেটগুলো হয়তো খুব ভালোভাবে লুকানো ছিল।”     

ইয়াবা ট্যাবলেটগুলো গাড়িটির বাম্পারের পেছনে গোপন একটি কুঠরির মধ্যে বাক্সের ভিতরে লুকানো অবস্থায় ছিল বলে জানিয়েছেন তিনি।  

গত বছর থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় প্রদেশ চিয়াং রাইয়ে জব্দ করার সময় গাড়িটির পেছনের সিটে এক লাখ পিস ইয়াবা ট্যাবলেট পাওয়া গিয়েছিল।

অতিরিক্ত যেসব ট্যাবলেট পাওয়া গেছে ওই মামলায় সেগুলোও অন্তর্ভূক্ত করা হবে বলে তেরমশ্রিসুক জানিয়েছেন। পাশাপাশি সহযোগিতার জন্য ওই মেকানিক ও গাড়িটির নতুন মালিককে পুরস্কৃত করা হবে বলেও জানিয়েছেন তিনি।

ইয়াবা মেথামফেটামিন ও ক্যাফেইনের মিশ্রণে তৈরি একটি ট্যাবলেট। থাই শব্দ ইয়াবা অর্থ ‘পাগলা ওষুধ’। মিয়ানমার থেকে থাইল্যান্ডে পাচার হয়ে আসা এই ট্যাবলেটটি লাল ও গোলাপী রংয়ের সস্তা বড়ি হিসেবে বিক্রি হয় বলে বিবিসি জানিয়েছে।