ইরাকে বিক্ষোভকারীদের শিবিরে নিরাপত্তা বাহিনীর হানা, নিহত ৪

ইরাকি নিরাপত্তা বাহিনী রাজধানী বাগদাদে সরকারবিরোধী বিক্ষোভকারীদের প্রতিবাদের প্রধান কেন্দ্রে অভিযান চালিয়েছে ও দক্ষিণাঞ্চলীয় শহরগুলোতে বিক্ষোভকারীদের তাদের অবস্থান থেকে তুলে দেওয়ার চেষ্টা করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2020, 04:50 PM
Updated : 25 Jan 2020, 04:53 PM

শনিবারের এসব ঘটনা চলাকালে নিরাপত্তা বাহিনীর কাঁদুনে গ্যাস ‍ও গুলিতে চার জন নিহত ও বহু লোক আহত হযেছে বলে পুলিশ ও মেডিকেল সূত্রগুলোর বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

দেশটির জনপ্রিয় শিয়া ইমাম মোকতাদা আল সদর সরকারবিরোধী আন্দোলন থেকে সরে যাওয়ার ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টা পর বিক্ষোভকারীদের অবস্থানে অভিযান চালিয়ে শৃঙ্খলা ফিরিয়ে আনার নির্দেশ দেয় ইরাকি কর্তৃপক্ষ।

সদর সমর্থকদের সমর্থন পেয়ে সরকারবিরোধী বিক্ষোভকারীরা উজ্জীবিত ছিল। কখনো কখনো নিরাপত্তা বাহিনী ও অজ্ঞাত বন্দুকধারীদের হামলা থেকে বিক্ষোভকারীদের সুরক্ষা দেওয়ার ক্ষেত্রেও ভূমিকা পালন করতো সদরের অনুসারিরা। কিন্তু শনিবার দিনের প্রথম প্রহরে সদরের ঘোষণা আসার পর প্রতিবাদের কেন্দ্রস্থলগুলো ছাড়তে শুরু করেন তার অনুসারিরা।

এরপর বাগদাদের তাহরির স্কয়ারের কাছে বিক্ষোভকারীদের বসানো ক্রংক্রিটের অবরোধ সরানো শুরু করে কর্তৃপক্ষ। এখানেই গত কয়েক মাস ধরে শিবির স্থাপন করে অবস্থান করছিল প্রতিবাদকারীরা। এখানে কর্তৃপক্ষের তৎপরতা শুরু হওয়ার পরই সংঘর্ষ বেধে যায়।

পুলিশ ও বিক্ষোভাকারীদের মধ্যে সংঘর্ষে এখানে অন্তত একজন নিহত ও ৩০ জনেরও বেশি আহত হয়।

দক্ষিণাঞ্চলীয় শহর নাসিরিয়ায় কয়েকদিন ধরে বিক্ষোভকারীদের দখলে থাকা একটি সেতু থেকে তাদের হটিয়ে দেওয়ার চেষ্টারত নিরাপত্তা বাহিনীর গুলিতে তিন জন নিহত ও ১৪ জন আহত হয় বলে নিরাপত্তা ও মেডিকেল সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে।

দক্ষিণাঞ্চলের আরেক শহর বসরায় ভোররাতেই নিরাপত্তা বাহিনী সরকারবিরোধী বিক্ষোভকারীদের প্রধান অবস্থানে অভিযান চালিয়ে সেখান থেকে তাদের হটিয়ে দেয়। বিক্ষোভকারীরা যেন সেখানে ফের জড়ো হতে না পারে তা নিশ্চিত করতে সেখানে বাহিনী মোতায়েন রাখা হয়েছে বলে নিরাপত্তা সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে। এখান থেকে অন্তত ১৬ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। 

১ অক্টোবর থেকে বাগদাদে প্রায় শান্তিপূর্ণভাবে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হলেও কাঁদুনে গ্যাস ও গুলি ব্যবহার করে তা দমনের চেষ্টা করে ইরাকের নিরাপত্তা বাহিনীগুলো। এভাবে শুরু হওয়া সহিংসতায় ৪৫০ জনেরও বেশি লোক নিহত হয়েছে বলে পুলিশ ও মেডিকেল সূত্রে পাওয়া তথ্যের বরাতে জানিয়েছে রয়টার্স।