ইরান-সংশ্লিষ্ট ব্যক্তি ও কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইরানের রাষ্ট্র মালিকানাধীন জাতীয় ইরানি তেল কোম্পানি (এনআইওসি) কে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে লাখ লাখ ডলারের পণ্য রপ্তানিতে সহায়তা করার জন্য হংকংয়ের দুটো কোম্পানি, সংহাইয়ের একটি কোম্পানি এবং দুবাইয়ের একটি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

>>রয়টার্স
Published : 24 Jan 2020, 11:06 AM
Updated : 24 Jan 2020, 11:06 AM

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয় হংকং-ভিত্তিক ট্রিলিয়ান্স পেট্রোকেমিক্যাল কো. লিমিটেড, স্যাজ এনার্জি এইচকে লিমিটেড, চীন-ভিত্তিক পিকভিউ ইন্ডাস্ট্রি কো লিমিটেড এবং সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক বেনেয়াথকো ডিএমসিসি’র ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছে।

এর পাশাপাশি যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে আরো দুটো কোম্পানির ওপর। এর একটি হচ্ছে, জিয়াংসিয়ান ইন্ডাস্ট্রি হংকং লিমিটেড আর অপরটি হচ্ছে, শ্যাংডং ওইওয়াঙ্গা প্রেট্রোক্যামিকেল কো লিমিটেড। এছাড়া, নিষেধাজ্ঞার কবলে পড়া আরো দুই ব্যক্তি হচ্ছেন, ট্রিলিয়ান্স পেট্রোলিয়ামের আলি বায়ান্দিরান এবং শ্যাংডং ওইওয়াঙ্গার চীনা নাগরিক ঝিকিং ওয়াংয়ের ওপর।

নিষেধাজ্ঞার কারণে কোম্পানিগুলোর সব সম্পদই জব্দ থাকবে এবং যুক্তরাষ্ট্রের কোনো কোম্পানি এবং নাগরিক এ কোম্পানিগুলোর সঙ্গে কোনো লেনদেন করতে পারবে না। ইরানের পারমাণবিক কর্মসূচির রাশ টেনে ধরতে অর্থনীতির টুঁটি চিপে ধরে দেশটির ওপর যুক্তরাষ্ট্রের ‘চরম চাপ’ সৃষ্টির নীতির আওতায় এ নিষেধাজ্ঞা সর্বসাম্প্রতিক পদক্ষেপ।

যুক্তরাষ্ট্র ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে বের হয়ে আসার পর দেশটির ওপর পুরোনো সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করাসহ নতুন নতুন নিষেধাজ্ঞা আরোপ শুরু করা থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। অতি সম্প্রতি সৌদি তেলক্ষেত্রে হামলায় ইরানকে দোষারোপ করা এবং মার্কিন ড্রোন হামলায় ইরানের শীর্ষ কমান্ডার কাসেম সোলেমানি নিহতের ঘটনা নিয়ে দুদেশের মধ্যে উত্তেজনা আরো বেড়েছে।