উত্তর কোরিয়ার নতুন পররাষ্ট্র মন্ত্রী রি সন গোয়ান

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দেশটির সাবেক প্রতিরক্ষা কমান্ডার রি সন গোয়ানকে নতুন পররাষ্ট্র মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2020, 05:32 AM
Updated : 24 Jan 2020, 05:32 AM

শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবারের নববর্ষের ডিনারে রি নতুন পররাষ্ট্র মন্ত্রী হিসেবে বক্তৃতাও করেছেন বলে জানিয়েছে কেসিএনএ।

পিয়ংইয়ং নিযুক্ত বিভিন্ন দেশের দূতাবাস ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের জন্য এ ডিনারের আয়োজন করা হয়েছিল। 

সাবেক সামরিক কর্মকর্তা রি এর আগে উত্তরের হয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে বিভিন্ন উচ্চ পর্যায়ের আলোচনা ও বৈঠকে নেতৃত্ব দিয়েছিলেন।

ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির জ্যেষ্ঠ এ কর্মকর্তা কোরিয়ার শান্তিপূর্ণ পুনরেকত্রীকরণ কমিটির চেয়ারম্যানও ছিলেন।

গত সপ্তাহে কিম সাবেক এ প্রতিরক্ষা কর্মকর্তাকে রি ইয়ং-হোর দায়িত্বে স্থলাভিষিক্ত করেন বলে কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।

পিয়ংইয়ং গত সপ্তাহেই বিভিন্ন দেশের দূতাবাসকে এক বার্তায় এখন থেকে রি সন গোয়ান-ই উত্তর কোরিয়ার শীর্ষ কূটনীতিকের দায়িত্ব পালন করবেন বলে অবহিত করে।

প্রশাসনে দীর্ঘদিন ধরে কাজ করা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগের দেখভালের দায়িত্বে থাকা রি ইয়ং হোর জায়গায় সামরিক বাহিনী থেকে উঠে আসা এবং ‘কট্টরপন্থি’ হিসেবে পরিচিত রি সন গোয়ানকে নিয়োগ দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা নিয়ে হতাশ কিম ওয়াশিংটনকে কঠোর বার্তা দিলেন বলে ধারণা পর্যবেক্ষকদের।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি কিম ক্ষমতাসীন দল এবং অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্বেও রদবদল এনেছেন বলে দক্ষিণ কোরিয়া ও জাপানের গণমাধ্যমগুলো জানিয়েছে।