ট্রাম্পের অভিশংসন: বিচারপদ্ধতি নিয়ে মুখোমুখি সিনেটররা

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের শুরুতে নতুন তথ্যপ্রমাণ হাজিরের চেষ্টায় ডেমোক্রেটদের কয়েকটি প্রস্তাব রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেট খারিজ করে দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2020, 07:53 AM
Updated : 22 Jan 2020, 07:53 AM

সিনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা মিচ ম্যাককনেল প্রেসিডেন্টের অভিশংসন মামলায় শুনানির সময়সীমা সংক্ষিপ্ত করার চেষ্টা করলেও দলীয় সাংসদদের চাপের মুখে সেখান থেকে পিছু হটেছেন বলেও বিবিসি জানিয়েছে।

অভিশংসন বিচারে আরও নথি ও তথ্য হাজিরে মঙ্গলবার ডেমোক্রেটদের তিনটি প্রস্তাব সিনেটে ৫৩-৪৭ ভোটে প্রত্যাখ্যাত হয়।

প্রস্তাবগুলোর একটিতে ডেমোক্রেট নেতা চাক শুমার প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ইউক্রেইনের সম্পর্ক সংক্রান্ত হোয়াইট হাউসের নথি তলবে পরোয়ানা জারি করতে বলেছিলেন।

রিপাবলিকানরা পরে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং হোয়াইট হাউসের বাজেট দপ্তরের নথি ও রেকর্ড তলবের প্রস্তাবও খারিজ করে দেয়।

এদিকে উচ্চকক্ষের এ বিচার ‘সাজানো’ হতে পারে বলে ডেমোক্রেটরা তাদের আশঙ্কার কথাও লুকিয়ে রাখেনি বলে জানিয়েছে বিবিসি।

অভিশংসন মামলার প্রধান বাদী প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট নেতা অ্যাডাম স্কিফ তার উদ্বোধনী বক্তব্যে ‘সিনেটে ন্যায় বিচার হবে বলে বেশিরভাগ মার্কিনিই বিশ্বাস করে না’ বলে মন্তব্য করেছেন।

“তারা বিশ্বাস করে না সিনেট নিরপেক্ষ হবে। তাদের বিশ্বাস, ফল আগে থেকে সাজানো,” বলেছেন তিনি।

প্রেসিডেন্টের আইনজীবী দল এর আগে উচ্চকক্ষের বিচারকে ‘সংবিধানের বিপজ্জনক বিকৃতি’ অ্যাখ্যা দিয়ে ট্রাম্পকে দ্রুত খালাস দেয়ার দাবি জানিয়েছিল।

ট্রাম্পের আইনজীবীদের সমর্থনে সিনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা ম্যাককনেল বাদী-বিবাদী উভয় পক্ষের উদ্বোধনী বক্তব্যের সময়সীমা তিনদিন থেকে কমিয়ে দুইদিন করার পরিকল্পনায় সায় দিলেও মঙ্গলবার সিনেটরদের সঙ্গে এক বৈঠকের পর তা বাতিল করে দেন।

ম্যাককনেলের সঙ্গে ওই বৈঠকে বেশ কয়েকজন রিপাবলিকান সিনেটরও ছিলেন।

ট্রাম্পের আইনজীবী দলের নেতৃত্বে থাকা হোয়াইট হাউসের কাউন্সেল প্যাট সিপোলোনে উচ্চকক্ষের বিচারপদ্ধতিকে স্বাগত জানিয়েছেন।

“এটা ন্যায্য প্রক্রিয়া। সত্যিকার অর্থে এটা কোনো মামলাই নয়,” বলেছেন তিনি।

বিবিসি বলছে, বিচারপদ্ধতি নিয়ে সামনের দিনগুলোতেও সিনেটরদের মধ্যে এ ধরনের দ্বন্দ্ব দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

ডেমোক্রেটরা উচ্চকক্ষের এ বিচারে সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনসহ ট্রাম্প প্রশাসনের সাবেক-বর্তমান কর্মকর্তাদের হাজির করতে চাইলেও রিপাবলিকানরা নতুন সাক্ষী ও নথি নিয়ে বিতর্ক শুনানির পরবর্তী পর্যায় পর্যন্ত স্থগিত রাখতে চায়।

রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেয়ার অভিযোগ আনা হয়েছে। ট্রাম্প অবশ্য শুরু থেকেই তা অস্বীকার করে আসছেন।

সুইজারল্যান্ডের দাভোসে মঙ্গলবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামেও মার্কিন প্রেসিডেন্ট তার বিরুদ্ধে আনা সব অভিযোগকে ‘ধাপ্পাবাজি’ অ্যাখ্যা দিয়েছেন।

গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সদস্যরা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের অভিযোগের ‘নিরপেক্ষ’ বিচারের শপথ নিয়েছিলেন। মার্কিন প্রধান বিচারপতি জন রবার্টসের সভাপতিত্বে সপ্তাহে ছয়দিন, প্রতিদিন ছয় ঘণ্টার এ  বিচার শুনানিতে পক্ষে-বিপক্ষে যুক্তিতর্ক শুনবেন তারা।

যদিও বিচারপ্রক্রিয়া নিয়ে দুই পক্ষের মুখোমুখি অবস্থানের কারণে মঙ্গলবারের কার্যক্রম শেষ হতে হতে স্থানীয় সময় গভীর রাত হয়ে যায় বলে বিবিসি জানিয়েছে। মাঝরাত পর্যন্ত অধিবেশনকে মার্কিন ভোটাররা কী চোখে দেখবেন তা নিয়ে সিনেটররা উদ্বেগও জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে উচ্চকক্ষ সিনেটে ট্রাম্পের অভিশংসন বিচার শুরু হলেও, এটি কতদিন ধরে চলবে, তা নিশ্চিত হওয়া যায়নি।

ডেমোক্রেট নিয়ন্ত্রিত নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ গত মাসে ট্রাম্পকে অভিশংসিত করেছিল। সিনেটের বিচারে ট্রাম্প দোষী সাব্যস্ত হবেন কিনা এবং তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হবে কিনা জুরিরা সে সিদ্ধান্ত নেবেন।

উচ্চকক্ষ রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট এ যাত্রায় বেঁচে যাবেন বলেই অনুমান পর্যবেক্ষকদের।