‘পৃথিবী স্যান্ডুইচ’ বানালেন দুই যুবক

অভিনব কৌশলে পৃথিবী দিয়ে স্যান্ডউইচ বানিয়েছেন নিউজিল্যান্ড এবং স্পেনের দুই যুবক।পৃথিবীর দুই প্রান্তে একই পয়েন্টে তারা পাউরুটির টুকরো রাখেন। আর মাঝখানে থেকে যায় পৃথিবীর হাজার হাজার কিলোমিটার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2020, 06:41 PM
Updated : 20 Jan 2020, 07:01 PM

এই ‘আর্থ স্যান্ডউইচ'বানানোর চিন্তাটি প্রথমে করেন নিউজিল্যান্ডের অকল্যান্ডের বাসিন্দা এতিয়েন নদে। বিবিসি’কে নদে জানান,পরিকল্পনাটি বাস্তবায়নের জন্য দীর্ঘদিন ধরেই পৃথিবীর অপর প্রান্তেও এমন একজনকে খুঁজছিলেন তিনি।শেষমেশ অনলাইন মেসেজ বোর্ড রেডিটে একটি পোস্টের সাহায্যে পেয়েও যান স্পেনের একজনকে।

এরপর দুইজন মিলে দ্রাঘিমাংশ এবং অক্ষাংশ পরিমাপ করে নিশ্চিত হন যে পৃথিবীতে তারা বরাবর বিপরীত অবস্থানে আছেন।তাদের মধ্য দূরত্ব ছিল ২০ হাজার কিলোমিটার।এ দূরত্বেই দুই প্রান্তে পাউরুটির স্লাইস রাখেন তারা।আর তাতেই তৈরি হয়ে যায় স্যান্ডইচ অর্থাৎ,দুইদিকের পাউরুটির স্লাইসের দূরত্বের মাঝখানে থেকে যায় পৃথিবীর প্রায় ১২,৭২৪ কিলোমিটার এলাকা।

তবে এর আগে প্রথম ‘আর্থ স্যান্ডউইচ’ তৈরি করেছিলেন মার্কিন শিল্পী জে ফ্রাঙ্ক। ২০০৬ সালে নিউজিল্যান্ড এবং স্পেনে দুই টুকরা পাউরুটি রেখেছিলেন তিনি। তার সঙ্গে কাজ করেছিল একটি টিম।

সেই থেকে আরো অনেকে এভাবে স্যান্ডুইচ বানানোর চেষ্টা করে আসছে। তবে পৃথিবীর একেবারে বিপরীত পয়েন্টে পাউরুটি রেখে এত নিখুঁতভাবে স্যান্ডুইচ তৈরির চেষ্টা দেখা যায়নি এবং দুইজন মিলে সবকিছু মাপজোখ করে সময়, স্থান ঠিক করে এটি তৈরি করার কাজটাও খুব সহজ ছিল না।