লিবিয়া সংকট সমাধানে বার্লিনে শুরু হচ্ছে শান্তি সম্মেলন

লিবিয়া সংকট সমাধানে জার্মানির বার্লিনে শুরু হচ্ছে শান্তি সম্মেলন।লিবিয়ার গৃহযুদ্ধে বিবাদমান দুইপক্ষের মধ্যে নতুন করে যুদ্ধবিরতি করা নিয়ে এ সম্মেলনে আলোচনা হবে।

>>রয়টার্স
Published : 19 Jan 2020, 04:12 PM
Updated : 19 Jan 2020, 04:12 PM

রোববারের এ সম্মেলনে লিবিয়া যুদ্ধের দুইপক্ষ এবং তাদের বিদেশি সমর্থকদের প্রতিনিধিরাসহ অন্যান্য  দেশ অংশ নেবে।

লিবিয়ার প্রধানমন্ত্রী এবং জাতিসংঘ-স্বীকৃত সরকার (জিএনএ) প্রধান ফয়েজ আল-সররাজ এবং তার প্রতিদ্বন্দ্বী লিবিয়ান ন্যাশনাল আর্মি কমান্ডার (এলএনএ) খলিফা হাফতার বাহিনী যুদ্ধ অবসানে তুরস্ক, রাশিয়া, চীন, ফ্রান্স,যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও অন্যান্য দেশের নেতাদের সঙ্গে আলোচনায় বসবে।

লিবিয়ার সংঘাতে জড়িত দুপক্ষের মধ্যে এর আগে হওয়া যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার পর ফের বিষয়টি নিয়ে আলোচনার জন্য এ সম্মেলন করা হচ্ছে। উভয়পক্ষ এ মাসের শুরুতে রাশিয়া এবং তুরস্কের উদ্যোগে ওই যুদ্ধবিরতিতে রাজি হয়েছিল।কিন্তু জিএনএ’র পক্ষে সররাজ চুক্তিতে সই করলেও হাফতার চুক্তি সইয়ের আগেই নাটকীয়ভাবে মস্কো ত্যাগ করেন। ফলে চূড়ান্ত চুক্তি এখনো সই হয়নি।

রোববারের বার্লিন সম্মেলনটি লিবিয়ায় শান্তি ও স্থিতিশীলতা ফেরানোর সর্বসাম্প্রতিক প্রচেষ্টা। এ সম্মেলনে বিদেশি শক্তিগুলোর কাছ থেকে জাতিসংঘ অস্ত্র নিষেধাজ্ঞা মেনে চলা এবং লিবিয়া সংকটে আর হস্তক্ষেপ না করার প্রতিশ্রুতি আদায়েরও চেষ্টা চলবে বলে জানিয়েছে বিবিসি।

গত নয় মাস ধরে লিবিয়ায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার ও হাফতার বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে।

এই প্রেক্ষাপটে বার্লিন সম্মেলন থেকে কোনো সমাধান বেরিয়ে আসবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। তবে এ বৈঠক থেকে সংকটের সমাধান বেরিয়ে না আসলেও এর মাধ্যমে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি রাজনৈতিক সমাধান প্রক্রিয়া শুরু হওয়ার আশা প্রকাশ করেছে জার্মান সরকার।