বিধ্বস্ত উড়োজাহাজের ব্ল্যাক্স বক্স ইউক্রেইনে পাঠাচ্ছে ইরান

ইরানি সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত ইউক্রেইনীয় উড়োজাহাজের ব্ল্যাক বক্সগুলো ইউক্রেইনে পাঠানো হচ্ছে বলে জানিয়েছে ইরান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2020, 05:07 PM
Updated : 18 Jan 2020, 05:09 PM

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে ইরানের তাসনিম বার্তা সংস্থা এ খবর দিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

তাসনিমের প্রতিবেদনে আরও বলা হয়, বিধ্বস্ত উড়োজাহাজটির ব্ল্যাক বক্স ও ভয়েস রেকর্ডারের তথ্য পরীক্ষার জন্য ফ্রান্স, কানাডা ও যুক্তরাষ্ট্র থেকে বিশেষজ্ঞদের আসার বিষয়েও প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ।

৮ জানুয়ারির তেহরানের কাছে ওই উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় ইউক্রেইন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট পিএস৭৫২ এর ১৭৬ আরোহীর সবাই নিহত হন।

ইরাকে মার্কিন সেনাবস্থানে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর ইরান যখন উচ্চ সতর্কাবস্থায় আছে তখন ভুল করে তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করা উড়োজাহাজটিকে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ভূপাতিত করে ইরানের সামরিক বাহিনী। কিন্তু এ ভুল স্বীকার করতে বেশ কয়েকদিন সময় নিয়ে নেয় ইরানি বাহিনী। এতে বিশ্বজুড়ে সমালোচনার পাশাপাশি ইরানের অভ্যন্তরেও প্রতিবাদ দেখা দেয়। 

ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার দুর্ঘটনা তদন্ত বিষয়ক পরিচালক হাসান রেজাইফার জানান, ফ্রান্স, কানাডা ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের সহায়তায় রেকর্ডারের তথ্যগুলো পড়াই তাদের লক্ষ। 

“এই প্রচেষ্টা ব্যর্থ হলে তখন ব্ল্যাক্স বক্স ফ্রান্সে পাঠানো হবে,” তাসনিমের ভাষ্য অনুযায়ী তিনি এমনটি বলেছেন।

তিনি আরও জানান, তেহরানে অবস্থানরত ইউক্রেইনীয় বিশেষজ্ঞদের অনুরোধে ব্ল্যাক বক্সগুলো কিয়েভে পাঠানো হচ্ছে। 

মার্কিন বোয়িং কোম্পানির নির্মিত বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজটি তেহরান থেকে ইউক্রেইনের রাজধানী কিয়েভের উদ্দেশ্যে রওনা হয়েছিল। এর আরোহীদের অধিকাংশই ছিল ইরান এবং ইরান-কানাডার দ্বৈত নাগরিক।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো উড়োজাহাজ ভূপাতিতের ঘটনার পূর্ণ তদন্তের জন্য চাপ দিচ্ছেন। শুক্রবার তিনি বলেছেন, ইরানের উচিত ব্ল্যাক বক্সগুলো ফ্রান্সে পাঠানো।