নেপালে তুষারধসে ৭ ট্রেকার নিখোঁজ

নেপালের উত্তরপশ্চিম হিমালয় অঞ্চলে গমনপথে তুষারধসের পর সাত ট্রেকার নিখোঁজ হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2020, 12:52 PM
Updated : 18 Jan 2020, 12:52 PM

শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে একথা জানিয়েছেন নেপালের স্থানীয় পুলিশ ও হাইকিং কর্মকর্তারা। সাত জনের ওই দলটিতে চার দক্ষিণ কোরীয় ও স্থানীয় তিন গাইড ছিলেন বলে জানিয়েছেন তারা। 

দলটি যে এলাকায় তুষারধসের কবলে পড়ে সেটি কাঠমাণ্ডু থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তরপশ্চিমে এবং ভারি বৃষ্টিপাত ও তুষারপাতের কারণে সেখানে তুষারধস হয় বলে ওই কর্মকর্তারা জানিয়েছেন।

সংশ্লিষ্ট ট্যুর কোম্পানির পরিচালক সন্দেশ পান্ডে রয়টার্সকে বলেন, “শুক্রবার তুষারধসের কবলে পড়ার পর থেকে অন্নপূর্ণা অঞ্চলে ট্রেকিং করতে যাওয়া আমাদের চার কোরিয়ান ক্লায়েন্টের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না এবং তারা নিখোঁজ রয়েছেন।”

আট হাজার ৯১ মিটার (২৬,৫৪৫ ফুট) উচ্চতার মাউন্ট অন্নপূর্ণা বিশ্বের দশম সর্বোচ্চ পর্বত। উত্তরপশ্চিম নেপালের এই পর্বতটির বেস ক্যাম্প ট্রেকারদের প্রিয় গন্তব্য। প্রতি বছর কয়েক হাজার ট্রেকার ওই বেইস ক্যাম্প পরিদর্শনে যান।

কাঠমান্ডুর পর্যটন বিভাগের কর্মকর্তা মিরা আচার্য জানিয়েছেন, দলটির সঙ্গে থাকা তিন নেপালি গাইডেরও কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

তিনি জানান, উদ্ধারকারী দল চারটি হেলিকপ্টার নিয়ে তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু করেছে। তাদের সঙ্গে পুলিশ ও স্থানীয় স্বেচ্ছাসেবকরাও যোগ দিয়েছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়া উদ্ধার অভিযানে বিঘ্ন ঘটাচ্ছে বলে জানিয়েছেন তিনি।

পুলিশ জানিয়েছে, শনিবার চারটি উদ্ধারকারী হেলিকপ্টারে করে অন্নপূর্ণা অঞ্চল থেকে প্রায় ২০০ ট্রেকারকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে, তাদের মধ্যে ১৪০ জনের মতো বিদেশি রয়েছে।