সিনেটরদের শপথ, ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2020, 04:29 AM
Updated : 17 Jan 2020, 04:49 AM

প্রেসিডেন্টের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেয়ার অভিযোগ পড়ে শোনানোর পর বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস সিনেট সদস্যদের শপথ পড়ান বলে বিবিসি জানিয়েছে।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের মোট সদস্য ১০০; অভিশংসন বিচারে এরা জুরির ভূমিকায় থাকবেন। 

শুনানির পর এ জুরিরাই প্রতিনিধি পরিষদের আনা অভিযোগের ভিত্তিতে ট্রাম্পকে প্রেসিডেন্টের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হবে কিনা, সে সিদ্ধান্ত নেবেন।

বিবিসি জানায়, বৃহস্পতিবার সিনেটের সার্জেন্ট অ্যাট আর্মস মাইকেল সি স্টেনজার উচ্চকক্ষের কার্যক্রম শুরু করেন। এরপর ডেমোক্রেট কংগ্রেসম্যান ও মামলার প্রধান বাদী অ্যাডাম স্কিফ প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনান।

প্রতিনিধি পরিষদের গোয়েন্দা বিষয়ক কমিটির চেয়ারম্যান স্কিফ ছাড়াও প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় কমিটির প্রধান জেরল্ড নেডলার, নিউ ইয়র্কের হাকিম জেফ্রিস, ক্যালিফোর্নিয়ার জো লফগ্রেন, কলোরাডোর জেসন ক্রো, ফ্লোরিডার ভাল ডেমিংস এবং টেক্সাসের সিলভিয়া গার্সিয়া সিনেটের এ বিচারে বাদীর ভূমিকায় থাকবেন।

অভিযোগ পড়ে শোনানোর পর প্রধান বিচারপতি রবার্টস সিনেটরদের ‘নিরপেক্ষভাবে বিচার’ করতে শপথ পড়ান।

এরপর সিনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা মিচ ম্যাককনেল প্রেসিডেন্টের অভিশংসন বিচারের কার্যক্রম মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১টা পর্যন্ত মুলতুবি ঘোষণা করেন।

ট্রাম্প শুরু থেকেই তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করে আসছেন। প্রেসিডেন্টের দায়িত্ব থেকে তাকে সরিয়ে দিতে কংগ্রেসের পুরো বিচার প্রক্রিয়াকে ‘ধোঁকাবাজি’ হিসেবেও অভিহিত করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ নিয়ে তৃতীয় কোনো প্রেসিডেন্ট উচ্চকক্ষ সিনেটে অভিশংসন বিচারের মুখোমুখি হচ্ছেন।

বুধবার প্রেসিডেন্টকে অভিশংসনের অভিযোগগুলো উচ্চকক্ষ সিনেটে পাঠানোর একটি প্রস্তাব মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ২২৮-১৯১ ভোটে পাস হয়।

প্রেসিডেন্টকে দায়িত্ব থেকে সরিয়ে দিতে সিনেটের দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন লাগবে; রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ উচ্চকক্ষে তা ‘একপ্রকার অসম্ভব’ বলেই ধারণা পর্যবক্ষকদের।

বিচারে ট্রাম্পের পক্ষে কারা লড়বেন, হোয়াইট হাউস তা এখনও না জানালেও প্যাট সিপোলোনে ও জে সেকুলো প্রেসিডেন্টের কৌঁসুলিদের নেতৃত্ব দেবেন বলে ইঙ্গিত পাওয়া গেছে।