ট্রাম্পের অভিশংসন: মামলা সিনেটে পাঠাল প্রতিনিধি পরিষদ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসনের অভিযোগগুলো উচ্চকক্ষ সিনেটে পাঠানোর একটি প্রস্তাব মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 07:40 AM
Updated : 16 Jan 2020, 09:09 AM

বুধবার ২২৮-১৯১ ভোটে প্রস্তাবটি গৃহীত হয় বলে বিবিসি জানিয়েছে।

মামলা সিনেটে পাঠানোর প্রস্তাব গৃহীত হওয়ার পর অভিশংসনের অভিযোগগুলোতে নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি এবং সাত ডেমোক্রেট আইনপ্রণেতা স্বাক্ষর করেন।

প্রতিনিধি পরিষদের গোয়েন্দা বিষয়ক কমিটির চেয়ারম্যান অ্যাডাম স্কিফের নেতৃত্বে এ সাত ‘ব্যবস্থাপক’ সিনেটে ট্রাম্পের বিরুদ্ধে মামলায় বাদীর ভূমিকা পালন করবেন।

ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদ গত মাসে ট্রাম্পকে অভিশংসিত করেছে।

রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে শুরু হতে যাওয়া বিচারে প্রেসিডেন্টকে দোষী সাব্যস্ত এবং দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মামলার অভিযোগে স্বাক্ষর করার আগে সংবাদ সম্মেলনে পেলোসি ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের অভিযোগ সিনেটে পাঠানোকে ‘ঐতিহাসিক’ ঘটনা হিসেবে অ্যাখ্যা দেন।

“আজ আমরা ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছি। যখন ব্যবস্থাপকরা এই হল দিয়ে হেঁটে যাবেন, আমরা ইতিহাসের একটি সীমা অতিক্রম করবো- ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসনের অভিযোগ হস্তান্তর করবো,” বলেছেন নিম্নকক্ষের এ ডেমোক্রেট স্পিকার।

সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল প্রতিনিধি পরিষদের পাঠানো মামলা হাতে পাওয়ার কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার অভিযোগগুলো উচ্চকক্ষে পড়ার পর মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে বিচার কার্যক্রম শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ নিয়ে তৃতীয়বার কোনো মার্কিন প্রেসিডেন্টের অভিশংসনের বিচার হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

ট্রাম্প তার বিরুদ্ধে আনা সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

গত বছরের ২৫ জুলাই ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট মনোনয়নপ্রত্যাশী জো বাইডেন ও তার ছেলে হান্টারের দুর্নীতি তদন্তে চাপ প্রয়োগের বিষয়টিও অস্বীকার করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট থাকার সময় বাইডেন ইউক্রেইনের সঙ্গে সম্পর্ক দেখভাল করতেন। সেসময়ই তার ছেলে ইউক্রেইনের একটি জ্বালানি কোম্পানির নির্বাহী পরিষদে আকর্ষণীয় পদ পেয়েছিলেন। এগুলো ইঙ্গিত করে ট্রাম্প অনেকদিন ধরেই বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করে আসছিলেন।

বিবিসি বলছে, সিনেটে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে ব্যবধান ৫৩-৪৭ হওয়ায় বিচারে ট্রাম্প দায়মুক্তি পাবেন বলেই অনুমান করা হচ্ছে। তবে এ বিচার চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের ওপর কী প্রভাব ফেলে, তাই দেখার বিষয়।

সিনেটের এই বিচারের ‘প্রতীকী মূল্য’ থাকবে বলে আশা ডেমোক্রেটদের।

বুধবার প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের সবাই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন। ডেমোক্রেটদের মধ্যে কেবল মিনেসোটার কলিন পিটারসন প্রস্তাবের পক্ষাবলম্বন করেননি; তবে তারা সাথে পেয়েছিলেন রিপাবলিকান দল ছেড়ে স্বতন্ত্র হয়ে যাওয়া মিশিগানের জাস্টিন আমাশকে।

সিনেটে মামলার বাদী হিসেবে স্কিফ ছাড়াও থাকবেন প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় কমিটির প্রধান জেরল্ড নেডলার, নিউ ইয়র্কের হাকিম জেফ্রিস, ক্যালিফোর্নিয়ার জো লফগ্রেন, কলোরাডোর জেসন ক্রো, ফ্লোরিডার ভাল ডেমিংস এবং টেক্সাসের সিলভিয়া গার্সিয়া।

হোয়াইট হাউসের আইনজীবী প্যাট সিপোলোনে ও জে সেকুলো প্রেসিডেন্টের পক্ষে লড়াই করা কৌঁসুলিদের নেতৃত্ব দেবেন বলে ইঙ্গিত পাওয়া গেছে।

সিনেটের এ বিচারে সভাপতিত্ব করবেন মার্কিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস; তিনি জুরির দায়িত্ব পালন করা ১০০ সিনেট সদস্যের শপথ পড়াবেন।