‘আমাদের সম্মান দেখাতে হবে,’ চীনকে তাইওয়ানের প্রেসিডেন্ট

তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছেন,চীনকে বাস্তবতা মেনে নিয়ে তাইওয়ানের প্রতি সম্মান দেখাতে হবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2020, 12:38 PM
Updated : 15 Jan 2020, 12:38 PM

১১ জানুয়ারিতে দ্বিতীয় দফায় তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিবিসি’র সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে একথা বলেন সাই।

বেইজিংয়ের হুমকি ক্রমশই বাড়ছে এ বিষয়টি তুলে ধরে নির্বাচনী প্রচার চালিয়ে বিপুল ভোটে তাইওয়ানের ক্ষমতায় এসেছেন চীন বিরোধী বলে পরিচিত নেত্রী ইং-ওয়েন।

চীন দীর্ঘদিন ধরেই তাইওয়ানের ওপর তাদের সার্বভৌমত্ব দাবি করে আসছে এবং প্রয়োজনে তাইওয়ানকে দখলে নিতে শক্তি প্রয়োগেরও অধিকার আছে বলে দাবি করছে।

কিন্তু সাই জোর দিয়েই বলেছেন, “স্ব-শাসিত দ্বীপ তাইওয়ানের সার্বভৌমত্ব নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই এবং এক্ষেত্রে কোনো আলোচনারও প্রয়োজন নেই। আমাদের নিজেদেরকে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করারও প্রয়োজন নেই। আমরা এমনিতেই স্বাধীন দেশ। আমরা একে ‘দ্য রিপাবলিকান অব চায়না, তাইওয়ান’ বলি।”

এমন মন্তব্যে চীনের ক্ষোভই আরো বাড়াবে। চীন এক চীন নীতিতে ফিরতে চায়। আর এই নীতি সমর্থন করেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের প্রধান প্রতিপক্ষ হান কিয়ো-ইউ। যিনি এবারের নির্বাচনে সাইয়ের কাছে হেরেছেন।

নির্বাচনের এ ফলে ষ্পস্ট হয়ে গেছে যে, বেশিরভাগ মানুষই এক চীন নীতি চায় না- এমনটিই মনে করেন সাই ইং-ওয়েন।তিনি বলেন,“এখন পরিস্থিতি বদলেছে।”

“কারণ, গত তিন বছরের বেশি সময় ধরে আমরা দেখছি চীন অনবরত হুমকি দিয়ে আসছে… এই দ্বীপের চারপাশে তারা সামরিক জাহাজ ও বিমান মোতায়েন করেছে।”

“আমাদের একটি স্বাধীন পরিচয় আছে এবং আমরা একটি স্বতন্ত্র দেশ। কোনোকিছু এই ধারণার বিপরীতে যেতে দেখলেই আমরা উঠে দাঁড়াব এবং জানিয়ে দেব, এ ধরনের কর্মকাণ্ড আমরা মেনে নেব না।”