উড়োজাহাজ ভূপাতিতের ভিডিও করা ইরানিকে গ্রেপ্তার

ইউক্রেইনীয় উড়োজাহাজকে ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত করার ভিডিও ধারণকারী ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ইরান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2020, 06:41 AM
Updated : 15 Jan 2020, 09:38 AM

আটক ব্যক্তিকে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত অভিযোগের মুখোমুখি করা হবে, এমন ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

গত বুধবার তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের মাত্র ছয় মিনিট পর ইউক্রেইনীয় উড়োজাহাজ ফ্লাইট পিএস৭৫২-কে ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত করা হয়। এতে উড়োজাহাজটির ১৭৬ আরোহীর সবাই নিহত হন। 

‘ভুল করে’ উড়োজাহাজটিকে গুলি করা হয়েছে এবং এ ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে ইরান জানিয়েছে। একটি ‘বিশেষ আদালত’ তার দেশের তদন্ত তদারকি করবে বলে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জানিয়েছেন।

“এটি কোনো সাধারণ মামলা হবে না। পুরো বিশ্ব এই আদালতের ওপর দৃষ্টি রাখবে,” এক ভাষণে বলেছেন তিনি।

এই ‘শোচনীয় ঘটনার’ জন্য কোনো একজনকে দোষী করা উচিত নয় বলে জোর দিয়ে বলেছেন রুহানি।

“যে লোক ট্রিগার চেপেছে শুধু সেই দায়ী নয়, অন্যরাও এর জন্য দায়ী,” বলেছেন তিনি।

উড়োজাহাজটিকে ক্ষেপণাস্ত্র আঘাত করছে, গত সপ্তাহে এমনটি একটি ভিডিও যিনি অনলাইনে পোস্ট করেছিলেন, রেভোল্যুশনারি গার্ড (আইআরজিসি) তাকে গ্রেপ্তার করেছে বলে ইরানি গণমাধ্যম জানিয়েছে।

কিন্তু লন্ডনভিত্তিক যে ইরানি সাংবাদিক প্রথমদিকে ওই ভিডিওটি পোস্ট করেছিলেন, তিনি ‘তার সূত্র নিরাপদ আছে’ বলে জানিয়েছেন। ইরানের কর্তৃপক্ষ ভুল লোককে গ্রেপ্তার করেছে বলে এক টুইটে মন্তব্য করেছেন তিনি।

ভুল লোককে গ্রেপ্তার করে আইআরজিসি ‘আরেকটি মিথ্যা সাজাচ্ছে’ বলে অভিযোগ করেছেন ওই সাংবাদিক। দ্বিতীয় আরেক টুইটে এ ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে হস্তক্ষেপ করার অনুরোধ করেছেন তিনি। 

ইউক্রেইন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ওই উড়োজাহাজের ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হওয়ার কথা প্রথমে অস্বীকার করেছিল ইরান। পরে স্বীকার করে, তাদের এয়ার ডিফেন্স সিস্টেম ভুল করে একাজ করেছে।

ঘটনার পর ওই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার পর তা বিশ্লেষণ করেই উড়োজাহাজটিতে ক্ষেপণাস্ত্রের আঘাত লেগেছিল বলে দাবি করেছিলেন বিশ্লেষকরা।

মঙ্গলবার সকালে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি জানিয়েছেন, উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। এর পাশাপাশি ‘অবৈধ সমাবেশে অংশ নেওয়ার জন্য’ আরও প্রায় ৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এর মাধ্যমে তিনি সাম্প্রতিক সরকারবিরোধি বিক্ষোভের দিকে ইঙ্গিত করেছেন, এমন ধারণা পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

পৃথকভাবে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, নিরাপত্তা ক্যামেরার ফুটেজে দেখা গেছে ২০ সেকেন্ডের ব্যবধানে উড়োজাহাজটির দিকে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।