ইরানে বিক্ষোভে নেতাদের ওপর চাপ বাড়ছে

ইউক্রেইনীয় যাত্রীবাহী উড়োজাহাজ গুলি করে ভূপাতিত করা নিয়ে মিথ্যা বলায় ইরানে শুরু হওয়া বিক্ষোভে পদত্যাগের জন্য নেতাদের ওপর চাপ বাড়ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2020, 03:45 PM
Updated : 12 Jan 2020, 05:47 PM

বিক্ষোভকারীরা সরকার-বিরোধী স্লোগান দিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরখাস্তের দাবি জানাচ্ছে। কর্মকর্তাদের মিথ্যাবাদী বলে অভিহিত করছে তারা।তাদের কাছ থেকে বিমান বিধ্বস্তের ঘটনার জবাবদিহি চায় বিক্ষুব্ধরা।

বিক্ষোভকারীদের অনেকেই ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে ‘স্বৈরাচার নিপাত যাক’ স্লোগান দিয়েছে।

রোববার ইরানের মধ্যপন্থি ইতিমাদ দৈনিক ‘ক্ষমা চান এবং ‘পদত্যাগ করুন’ লেখা ব্যানার শিরোনাম দিয়ে খবর ছেপেছে।বলা হয়েছে, বিমান বিধ্বস্তের ঘটনাটিকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য যারা দায়ী তাদের পদত্যাগই ‘জনগণের দাবি’।

গত বুধবার ভোরে তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের ছয় মিনিট পর ইউক্রেইন এয়ারলাইন্সের উড়োজাহাজাটি বিধ্বস্ত হয়। এতে আরোহী ১৭৬ জনের সবাই নিহত হন।

প্রথমে যান্ত্রিক সমস্যার কারণে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে বলে দাবি করে ইরান। কিন্তু উড়োজাহাজটি ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়েছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। তখন ইরানের কর্মকর্তারা তা ডাহা মিথ্যা বলে উড়িয়ে দিয়ে বলছিলেন, যান্ত্রিক ত্রুটিতেই দুর্ঘটনায় পড়ে ওই উড়োজাহাজটি।

ঘটনার তিন দিন পর শনিবার ‘ভুল করে’ উড়োজাহাজটি ভূপাতিতের কথা স্বীকার করে গভীর দুঃখ প্রকাশ করে ইরানি কর্তৃপক্ষ।এরপরই বিক্ষোভ দাঁনা বেঁধে উঠেছে ইরানে।

শনিবার তেহরানের অন্তত দুটি বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভের পর রোববার দ্বিতীয় দিনের মত বিক্ষোভ হয়েছে।বিক্ষোভ দমাতে এদিন রাস্তায় মোতায়েন করা হয় দাঙ্গা পুলিশ।

রোববার সকালে পুলিশের উপস্থিতি উপেক্ষা করেই বিক্ষোভকারীদেরকে বিক্ষোভে জড়ো হতে দেখা গেছে অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে।তাদেরকে সরকার বিরোধী স্লোগানও দিতে দেখা গেছে।রাজধানীসহ অন্যান্য শহরেও বিক্ষোভ হওয়ার খবর পাওয়া গেছে।

ইরানের অনেক পত্রপত্রিকাতেই বিমান বিধ্বস্তের ঘটনাটিকে ‘লজ্জ্বাজনক’ এবং ‘ক্ষমার অযোগ্য’ বলা হয়েছে। আবার সরকারপন্থি কয়েকটি পত্রিকায় ইরানের ভুলের ‘সৎ’ স্বীকারোক্তির প্রসংশা করা হয়েছে।তবে স্যোশাল মিডিয়া ব্যবহারকারীরা সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে।

উড়োজাহাজ ভূপাতিতের ঘটনায় যারা দায়ী এবং যারা সেই ঘটনা ধামাচাপা দিতে চেষ্টা করেছিলেন, সবাইকে বিচারের আওতায় আনার দাবি তুলেছে বিক্ষোভরীরা।‘কমান্ডার ইন চিফের পদত্যাগ চাই’, ‘মিথ্যাবাদীরা নিপাত যাক’ স্লোগানও দিয়েছে তারা।