চীনবিরোধী তাইওয়ান নেত্রীর জয় উদযাপনে হংকং বিক্ষোভকারীরা

তাইওয়ানের নির্বাচনে চীনবিরোধী নেত্রী বলে পরিচিত সাই ইং ওয়েনের জয় আনন্দ নিয়ে উদযাপন করেছে হংকংয়ের বিক্ষোভকারীরা।

>>রয়টার্স
Published : 12 Jan 2020, 01:29 PM
Updated : 12 Jan 2020, 01:29 PM

দ্বিতীয় মেয়াদে তাইওয়ানের প্রেসিডেন্ট হওয়া সাইয়ের প্রশংসায় পঞ্চমুখ হয়েছে তারা।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে বিপুল ব্যবধানে হারিয়ে জয় পেয়েছেন সাই ইং-ওয়েন। শনিবার ভোট গণনায় সাইয়ের বাক্সে ৫৮ শতাংশ ভোট পড়ে, যা তার প্রতিদ্বন্দ্বী হান কিউ-ইউর চেয়ে অনেক বেশি।

ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির (ডিপিপি) সাই চীনবিরোধী হিসেবে পরিচিত৷ বেইজিংয়ের ‘আধিপত্যের’ বিরুদ্ধে গত কয়েকবছর ধরেই তাকে সোচ্চার দেখা গেছে।

হংকংয়ে প্রায় ৭ মাসের গণতন্ত্রপন্থি সহিংস বিক্ষোভের মুখে হংকং ছেড়ে চলে যাওয়া অনেকেই তাইওয়ানে সাইয়ের ঐতিহাসিক নির্বাচনী জয়কে স্বাগত জানিয়েছেন।

তাইপে-তে হংকংয়ের এক বিক্ষোভকারী বলেছেন,“আমার কাঁধ থেকে একটা বোঝা নামল। কারণ, চীন-বান্ধব বিরোধীদলীয় প্রার্থী তাইওয়ানের প্রেসিডেন্ট হলে হয়ত আমাকে তাইওয়ান ছাড়তে হত- এমন শঙ্কা ছিল।”

চীন-শাসিত হংকংয়ে চলমান বিক্ষোভে কর্তৃপক্ষ ৭ হাজারেরও বেশি মানুষকে আটক করেছে। দাঙ্গা-হাঙ্গমা করার অভিযোগে তাদেরকে আটক করা হয়েছে এবং এ অভিযোগে তাদের ১০ বছর পর্যন্ত জেলও হতে পারে।

হংকংয়ে চীনা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে ১ হাজারটি জোরাল বিক্ষোভ-সমাবেশের আয়োজকদের একজন ভেন্টাস লাউ রোববার বলেছেন, “আশা করি হংকংও তাইওয়ানের মত হবে। সেটি হবে আমাদের পরবর্তী প্রজন্মের সময়। তখন হংকং হবে একটি গণতান্ত্রিক এবং স্বাধীন জায়গা। আর সে কারণেই ২০২০ সালে আমাদেরকে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে এক হয়ে স্বৈরতন্ত্রের বিরুদ্ধে লড়তে হবে।”

তাইওয়ানের নেত্রী সাই শনিবার নির্বাচনে জয়ের পর ভাষণ দেওয়ার সময়ও জনতার মধ্য থেকে কাউকে কাউকে হংকংয়ের বিক্ষোভের পতাকা ওড়াতে দেখা যায় এবং ‘হংকং মুক্ত কর’, ‘বিপ্লব শুরু’ স্লোগান দিতে শোনা যায়।

সাইয়ের জয়ের পর ধ্বনিত হয়েছে “আজ তাইওয়ান, কাল হংকং” স্লোগানও। তাইওয়ানে চীনবিরোধী নেত্রীর জয় হংকংয়ের বিক্ষোভকারীদের মনে একদিন হংকংও পূর্ণ গণতন্ত্র পাবে বলে আশা জাগিয়েছে।