তেহরানে বিক্ষোভের সময় ব্রিটিশ রাষ্ট্রদূত আটক

উড়োজাহাজ ভূপাতিত করার ঘটনা নিয়ে তেহরানে বিক্ষোভ চলাকালে সেখান থেকে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রব ম্যাকায়ারকে আটক করে ৩ ঘণ্টা পর মুক্তি দিয়েছে ইরান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2020, 05:35 AM
Updated : 12 Jan 2020, 08:49 AM

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্য এ ঘটনাকে ‘আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন’ হিসেবে বর্ণনা করেছে।

তেহরানভিত্তিক বার্তা সংস্থা তাসনিমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সরকারবিরোধী বিক্ষোভ উস্কে দেওয়ায় ব্রিটিশ রাষ্ট্রদূত ম্যাকায়ারকে তেহরানের আমির কবির বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে গ্রেপ্তার করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাকায়ার উড়োজাহাজ ভূপাতিতের ঘটনায় নিহতদের প্রতি শোক জানাতে আমির কবির বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন, কিন্তু ওই শোক সমাবেশই প্রতিবাদ বিক্ষোভে পরিণত হয়। এতে তিনি সেখান থেকে বের হয়ে দূতাবাসে ফিরে যাচ্ছিলেন, কিন্তু চুল কাঁটার জন্য একটি সেলুনের সামনে গাড়ি থামানোর পরই তাকে গ্রেপ্তার করা হয়।

রাষ্ট্রদূতকে কয়েক ঘণ্টা আটকে রাখার পর ছেড়ে দেয় ইরানি কর্তৃপক্ষ।

 

এ ঘটনার প্রতিক্রিয়ায় দেওয়া এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, “কোনো অভিযোগ বা ব্যাখ্যা ছাড়াই তেহরানে আমাদের রাষ্ট্রদূতকে গ্রেপ্তার আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন। 

“ইরানের সরকার এখন ক্রস-রোড মোমেন্টে আছে। তারা তাদের রাজনৈতিক ও অর্থনৈতিক সব ধরনের বিচ্ছিন্নতা নিয়ে অচ্ছ্যুৎ রাষ্ট্র হওয়ার দিকে এগিয়ে যেতে পারে অথবা উত্তেজনা হ্রাস করার পদক্ষেপ নিয়ে কূটনৈতিক পথে এগিয়ে যেতে পারে।”

তাসনিম ম্যাকায়ারকে গ্রেপ্তারের খবর প্রকাশ করার পর ইরানি সংবাদপত্র ইতেমাদ টুইটারে ব্রিটিশ রাষ্ট্রদূতের একটি ছবি শেয়ার করেছে।

বুধবার ভোরে ইউক্রেইন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট পিএস৭৫২ বিধ্বস্ত হওয়ার তিন দিন পর শনিবার উড়োজাহাজটিকে ‘ভুল করে’ গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে স্বীকার করে ইরান। একে ‘মানবিক ভুল’ অভিহিত করে এ ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছে ইরানি কর্তৃপক্ষ।

উড়োজাহাজটিকে গুলি করে ভূপাতিত করার কথা প্রথমে অস্বীকার করায় কর্তৃপক্ষের ওপর ক্ষুব্ধ কয়েকশত ইরানি রাজধানী তেহরানের রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছে।