ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

ইরান ও যুক্তরাষ্ট্রের যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে যাওয়া নিয়ে টান টান উত্তেজনার আবহেই ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 05:26 PM
Updated : 10 Jan 2020, 05:28 PM

ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের নির্বাহী আদেশ দিয়েছেন ট্রাম্প। সে আদেশের অনুলিপি হোয়াইট হাউজ শুক্রবার প্রকাশ করেছে বলে জানিয়েছে সিএনএন।

এতে বিশ্বে সন্ত্রাসের বড় ধরনের মদদদাতা, সামরিক শক্তি ব্যবহার করে যুক্তরাষ্ট্রের ঘাঁটি ও সেনাদেরকে হুমকির মুখে ফেলাসহ ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীগুলোকে সহায়তাকারী দেশ হিসাবে ইরানকে নিষেধাজ্ঞার আওতায় রাখতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভ মিউচিন বলেছেন, ইরানের বিভিন্ন শিল্প নতুন নিষেধাজ্ঞার কবলে পড়বে। এর মধ্যে আছে নির্মাণ শিল্পসহ, শিল্প উৎপাদন, বস্ত্র, খনি, ইস্পাত ও লোহা শিল্প। বিশ্বে ইরানের সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করাই এ নিষেধাজ্ঞার লক্ষ্য।

অন্যান্য আরো কিছু নিষেধাজ্ঞার কবলে পড়বেন ইরানের ৮ ঊর্ধ্বতন কর্মকর্তা। ট্রাম্প প্রশাসন বলছে, এই কর্মকর্তারা এ সপ্তাহে ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় জড়িত ছিলেন।

ইরানের ‘অভ্যন্তরীন নিরাপত্তা বলয়’ এ শাস্তিমূলক নিষেধাজ্ঞার টার্গেট বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এর আগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার নিষেধাজ্ঞার ধরণ সম্পর্কে পূর্বাভাস দিয়ে বলেছিলেন, ইরানের ওপর যে নিষেধাজ্ঞা বহাল আছে তা অনেক কঠোর। কিন্তু এখন এগুলো আরো অনেক বেশি বাড়িয়ে দেওয়া হবে।

ইরাকে মার্কিন ঘাঁটিতে গত সপ্তাহে ইরানি ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ট্রাম্প বুধবার সামরিক শক্তি প্রয়োগের পথে না গিয়ে ইরানের ওপর বাড়তি এই নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত জানিয়েছিলেন হোয়াইট হাউজের ভাষণে।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনার সূত্রপাত হয় মার্কিন ড্রোন হামলায় শীর্ষ ইরানি কমান্ডার কাসেম সোলেমানি নিহতের ঘটনার মধ্য দিয়ে। সোলেমানি হত্যার বদলা নিতেই ইরান ইরাকের মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।