জলবায়ু পরিবর্তন নীতি নিয়ে অস্ট্রেলিয়ায় বিক্ষোভ

অস্ট্রেলিয়ায় দাবানল বাড়তে থাকায় জলবায়ু পরিবর্তন নিয়ে সরকারের নিস্ক্রিয়তার বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছে হাজার হাজার অস্ট্রেলীয়।

>>রয়টার্স
Published : 10 Jan 2020, 02:49 PM
Updated : 10 Jan 2020, 02:49 PM

দাবানল সংকটের কারণে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আরো বেশিকিছু করার জন্য প্রধানমন্ত্রী স্কট মরিসনের সরকারের ওপর চাপ সৃ্ষ্টি হয়েছে।

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল জুড়ে বাতাস এবং তাপমাত্রা বেড়ে দাবানল ছড়িয়ে পড়তে থাকায় কর্তৃপক্ষ লোবজনকে সরে যাওয়া এবং দাবানল মোকাবেলায় সামরিক প্রস্তুতি নিতে শুরু করার পর শুক্রবারের ওই বিক্ষোভ হয়।

সিডনিতে প্রধান প্রধান সড়কগুলোতে বিক্ষোভকারীরা জড়ো হয়ে প্রধানমন্ত্রী মরিসনের পদত্যাগের দাবিতে স্লোগান দেয়। অনেকে আবার জলবায়ু মোকাবেলার পদক্ষেপ নেওয়া এবং নরক থেকে অধিবাসীদের বাঁচানোর দাবিতে স্লোগান দিয়েছে।

একই ধরনের বিক্ষোভ হয়েছে রাজধানী ক্যানবেরা এবং মেলবোর্নেও। সেখানেও এমাসে বাতাস বিষাক্ত হয়ে গেছে এবং নগরী দুটি বিশ্বের সবচেয়ে দূষিত স্থান হয়ে উঠেছে।

মেলবোর্নেও বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী মরিসনের অপসারণ চেয়ে এবং জীবাশ্ম জ্বালানি দূর করার দাবিতে স্লোগান দিয়ে বিক্ষোভ করেছে।

অস্ট্রেলিয়া সরকার জলবায়ু পরিবর্তন নিয়ে বেশিকিছু না করার জন্য সমালোচিত হলেও প্রধানমন্ত্রী মরিসন বারবারই সেই সমালোচনা প্রত্যাখ্যান করে আসছেন। অস্ট্রেলিয়ার কার্বন নির্গমন হ্রাসের লক্ষ্যমাত্রার সঙ্গে মানুষ দাবানল সংকটকে এক করে ফেলছে এটাই হতাশাজনক বলে শুক্রবার সিডনি রেডিও ২জিবি তে বলেছেন মরিসন।

অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বর থেকে চলা দাবানলে এ পর্যন্ত অন্তত ২৪ জনের প্রাণহানি হয়েছে।এ পর্যন্ত চলা দাবানলে এ সপ্তাহেই সংকট সবচেয়ে তীব্র আকার ধারণ করেছে।ধ্বংস হয়েছে আরো ঘরবাড়ি।