ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা খর্বের প্রস্তাব প্রতিনিধি পরিষদে অনুমোদিত

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ইরানের বিরুদ্ধে আরও সামরিক পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে ডনাল্ড ট্রাম্পের একক ক্ষমতা খর্বের একটি প্রস্তাব অনুমোদন করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 06:51 AM
Updated : 10 Jan 2020, 06:51 AM

প্রেসিডেন্টের যুদ্ধ ক্ষমতা কমাতে বৃহস্পতিবার তোলা এ প্রস্তাবটি ২২৪-১৯৪ ভোটে পাস হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ডেমোক্রেটদের আনা এ প্রস্তাবে ইরানের বিরুদ্ধে মার্কিন সামরিক বাহিনীকে ব্যবহারে কংগ্রেসের সায় ছাড়া ট্রাম্পের একক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা খর্ব করতে বলা হয়েছে।

প্রতিনিধি পরিষদের বেশিরভাগ রিপাবলিকান সদস্যই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন। 

নিয়ম অনুযায়ী, প্রস্তাবটি এখন সিনেটে যাবে। রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ হওয়ায় এটি উচ্চকক্ষে পাস হবে না বলেই অনুমান করা হচ্ছে।

তবে সিনেটে পাস হলে মার্কিন প্রেসিডেন্টের অনুমোদন ছাড়াই তার যুদ্ধ ক্ষমতা সীমিতের এ প্রস্তাব স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হয়ে যাবে বলে জানিয়েছে রয়টার্স।

বাগদাদ বিমানবন্দরে মার্কিন হামলায় ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলেমানি নিহতের পাল্টায় তেহরানের ক্ষেপণাস্ত্র হামলার পর মধ্যপ্রাচ্যজুড়ে বিরাজমান তুমুল উত্তেজনার মধ্যে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্য প্রেসিডেন্টের যুদ্ধ ক্ষমতা খর্বের এ প্রস্তাবে সায় দিলেন।

ট্রাম্পের নির্দেশেই সোলেমানিকে হত্যায় বাগদাদ বিমানবন্দরে ওই ড্রোন হামলা হয়েছিল বলে পেন্টাগন নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে ভোটের কয়েক ঘণ্টা আগে ট্রাম্প জানান, সোলেমানি যুক্তরাষ্ট্রের দূতাবাস উড়িয়ে দেয়ার পরিকল্পনা করেছিলেন; যে কারণেই তাকে হত্যার সিদ্ধান্ত নেওয়া হয়।

হোয়াইট হাউসের এক মুখপাত্র ডেমোক্রেট অধ্যুষিত নিম্নকক্ষে প্রেসিডেন্টের যুদ্ধ ক্ষমতা খর্বের প্রস্তাবকে ‘হাস্যকর’ ও ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিহিত করেছেন।

“ইরান মার্কিন নাগরিকদের ক্ষতি করতে চাইছে; এ পদক্ষেপ নাগরিকদের রক্ষায় যুক্তরাষ্ট্রের সামর্থ্যকে ঝুঁকিতে ফেলতে পারে,” বলা হয়েছে হোয়াইট হাউসের প্রশাসনিক নীতি বিভাগের এক বিবৃতিতে।