যুক্তরাষ্ট্রের পিঠটানের পর ইরানের চড়া সুর

ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলার জবাবে যুক্তরাষ্ট্র আর সামরিক সংঘাতে না গিয়ে পিছিয়ে আসার পর এবার সুর চড়িয়েছে ইরান।

>> Reutersবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2020, 05:27 PM
Updated : 9 Jan 2020, 05:46 PM

দেশটির রেভল্যুশনারি গার্ড এর এক কমান্ডার ঘোষণা দিয়ে বলেছেন,যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অচিরেই জেনারেল সোলেমানি হত্যার ‘আরো কঠোর বদলা’ নেবে ইরান।

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্দেশেই ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলায় প্রভাবশালী ইরানি কমান্ডার জেনারেল কাসেম সোলেমানি নিহত হয়েছিলেন। এর বদলা নিতে ইরান ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

কিন্তু ইরানের ওই হামলায় কোনো আমেরিকানের প্রাণহানি হয়নি। সেনারা সব অক্ষত আছেন এবং সেনা ঘাঁটিরও খুব সামান্যই ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ট্রাম্প।ইরানও পরে বলেছে,তারা আত্মরক্ষার্থে হিসাব-নিকাশ করে ভারসাম্যপূর্ণভাবেই মার্কিন ঘাঁটিতে ওই প্রতিশোধমূলক হামলা চালিয়েছে।

তবে ইরান এমন কথা বললেও ওই অঞ্চলের কর্মকর্তারা অবশ্য সাবধান করে দিয়ে বলেছিলেন,ইরান হয়ত এতেই ক্ষ্যান্ত নাও দিতে পারে এবং মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাষ্ট্রকে তাড়ানোর যে লক্ষ্য তারা স্থির করেছে তা থেকে নাও সরে আসতে পারে।

সে আশঙ্কাকেই এবার সত্য করে বৃহস্পতিবার রেভল্যুশনারি গার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা আবদুল্লাহ আরাঘি জানালেন,“ইরানের সশস্ত্র বাহিনী খুব শিগগিরই শত্রুপক্ষের ওপর কঠোর প্রতিশোধ নেবে।” ইরানের তাসনিম বার্তা সংস্থা তাদের ইংরেজি ভাষার সংস্করণে এ খবর জানিয়েছে।

ভিন্ন আরেকটি খবরে তাসনিম বার্তা সংস্থা জানায়, ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনীর ডেপুটি জেনারেল আলি ফাদাভিও প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন।

ইরাকের মার্কিন ঘাঁটিতে হামলার পদক্ষেপটি ইরানের শক্তির প্রদর্শনী ছিল জানিয়ে ফাদাভি ইসফাহান প্রদেশে এক বক্তব্যে বৃহস্পতিবার বলেন, “কোনো দেশই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কখনো আমাদের মত এমন বড় ধরনের পদক্ষেপ নেয়নি। আমরা ইরাকের মার্কিন ঘাঁটির প্রাণকেন্দ্রে ডজন ডজন ক্ষেপণাস্ত্র ছুড়েছি। আর তারা এর জবাবে কিছুই করতে পারেনি।”

ওদিকে, নতুন ইরানি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল ঘানিও এদিন প্রয়াত সোলেমানির পথ  অনুসরণের প্রতিশ্রুতি দিয়ে এবং যুক্তরাষ্ট্রকে এ অঞ্চল থেকে তাড়ানোই ইরানের চূড়ান্ত লক্ষ্য জানিয়ে বিবৃতি দিয়েছেন।