ইরাক থেকে সৈন্য কমাচ্ছে জার্মানি-স্লোভাকিয়া

মার্কিন ড্রোন হামলায় ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলেমানি নিহত হওয়ার ঘটনায় মধ্যপ্রাচ্যজুড়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ইরাক থেকে সৈন্য কমানোর ঘোষণা দিয়েছে জার্মানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2020, 12:45 PM
Updated : 7 Jan 2020, 12:45 PM

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্য স্লোভাকিয়াও নিরাপত্তাজনিত কারণে ইরাক থেকে তাদের ৭ সৈন্যকে সরিয়ে নেয়ার কথা জানিয়েছে।

সুলেমানি হত্যাকাণ্ডের পর রোববার ইরাকের পার্লামেন্টে সাংসদরা তাদের দেশ থেকে মার্কিন ও অন্যান্য দেশের বাহিনীকে ইরাক ছাড়তে আহ্বান জানানোর একদিন পর ইউরোপীয় দুই দেশের কাছ থেকে এ ঘোষণা এল, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শুক্রবার স্থানীয় সময় ভোরের দিকে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে সোলেমানির গাড়িবহরে যুক্তরাষ্ট্র ড্রোন হামলা চালালে ইরাকের শিয়া সশস্ত্র গোষ্ঠী পপুলার মোবিলাইজেশন ফোর্সের (পিএমএফ) ডেপুটি কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসের সঙ্গে কুদস বাহিনীর প্রধানও নিহত হন। এরপর থেকেই মধ্যপ্রাচ্যজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে।

সোলেমানি হত্যার প্রতিক্রিয়ায় ইরান ‘ভয়াবহ প্রতিশোধ’ নেয়ার শপথ নিয়েছে। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, তেহরান মার্কিন সেনা বা স্থাপনার ওপর কোনো ধরনের হামলা চালালে তিনিও পাল্টা হামলার জন্য ইরানের ৫২টি ‘টার্গেট’ বেছে রেখেছেন।

শুক্রবার থেকেই ইরাকে নেটোর প্রশিক্ষণ কার্যক্রমও স্থগিত রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

দেশটিতে জার্মানির ১২০ জনের মতো সেনাসদস্য অবস্থান করছে; এর মধ্যে ৩০ জন ইরাকি নিরাপত্তা রক্ষীদের প্রশিক্ষণে নিয়োজিত। এদের জর্ডান ও কুয়েতে সরিয়ে নেয়া হচ্ছে বলে সোমবার জার্মান পার্লামেন্টে জানিয়েছে আঙ্গেলা মেরকেলের সরকার।

ইরাকে মার্কিন নেতৃত্বাধীন যৌথ কমান্ডের নির্দেশেই এ সেনাদের সরিয়ে নেয়া হচ্ছে, বলেছে তারা। বাকি ৯০ সেনা সদস্য ইরাকের ‘তুলনামূলক নিরাপদ’ এলাকা কুর্দিস্তানে থাকছেন।

প্রশিক্ষণ কার্যক্রম ফের শুরু হলে জার্মান সৈন্যরা ইরাকে ফিরবে বলেও জানিয়েছে বার্লিন।

ইরাক থেকে শিগগিরই বিদেশি সৈন্যরা চলে গেলে ওই অঞ্চলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের পুনরুত্থান ঘটতে পারে বলেও আশঙ্কা করছেন জার্মান পররাষ্ট্র মন্ত্রী হেইকো মাস।

“কেউই আসলে এটা (বিদেশি সেনা প্রত্যাহার) চায় না,” বলেছেন তিনি।

স্লোভাকিয়া জানিয়েছে, তারাও ইরাকে থাকা তাদের ৭ সৈন্যকে সাময়িক সময়ের জন্য সরিয়ে নিচ্ছে।

“ইরাকের এখনকার পরিস্থিতি, যার ওপর ভিত্তি করে সেখানে নেটোর প্রশিক্ষণ কার্যক্রম স্থগিত করা হয়েছে, একই বিবেচনায় ৭ স্লোভাক সেনাকেও নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে অস্থায়ীভাবে দেশটির বাইরে সরিয়ে নেয়া হচ্ছে। মিত্রদের সঙ্গে আলোচনা করেই পরবর্তী সব সিদ্ধান্ত নেওয়া হবে,” এক বিবৃতিতে বলেছেন মধ্য ইউরোপের দেশটির প্রধানমন্ত্রী পিটার পাল্লেগ্রিনি।