সিঙ্গাপুরে ডাস্টবিন থেকে প্লাস্টিকে মোড়ানো জীবিত শিশু উদ্ধার

সিঙ্গাপুরে আবর্জনা ফেলার একটি পাইপের নিচে রাখা ডাস্টবিন থেকে প্লাস্টিকে মোড়ানো অবস্থায় জীবিত একটি বাচ্চা উদ্ধার করেছে পরিচ্ছন্নতা কর্মীরা। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2020, 10:05 AM
Updated : 7 Jan 2020, 10:06 AM

মঙ্গলবার দেশটির একজন পার্লামেন্ট সদস্য ও গণমাধ্যম এ খবর জানিয়েছে। ধনী এই নগর-রাষ্ট্রটিতে এ ধরনের ঘটনা অত্যন্ত বিরল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্ট্রেইটস টাইমস জানায়, পরিচ্ছন্নতা কর্মীরা আবর্জনার আধারটি পরিষ্কার করার সময় শিশু বাচ্চাটির কান্নার আওয়াজ শুনে একটি রক্তাক্ত প্লাস্টিকের ব্যাগের মধ্যে বাচ্চাটিকে দেখতে পায়।

সিঙ্গাপুরের গণমাধ্যমে দেখানো ছবিতে এক ব্যক্তির কোলে একটি শিশুকে দেখা গেছে আর পাশে পুলিশের ঘেরাওয়ের মাঝে পরিচ্ছন্নতা কর্মীদের একটি ডাস্টবিনে নজরবুলাতে দেখা গেছে।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, দৃশ্যমান কোনো জখম ছাড়াই শিশুটিকে স্থিতিশীল অবস্থায় পাওয়ার পর হাসপাতালে নেওয়া হয়েছে।

যে এলাকা থেকে ওই ছেলে শিশুটিকে পাওয়া গেছে তার নাম প্রকাশ না করে ঘটনার তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে তারা।

সিঙ্গাপুরের বিরোধীদলীয় রাজনীতিবিদ প্রিতম সিং এক ফেইসবুক পোস্টে বলেন, “আমাদের টাউন কাউন্সিলের একজন পরিচ্ছন্নতা কর্মী একটি ডাস্টবিন থেকে জীবিত একটি বাচ্চা পেয়েছে।”

ওই পরিচ্ছন্নতা কর্মী ‘ভাগ্যবান’ ওই বাচ্চাটিকে না পেলে আবর্জনা সংশোধনাগারের কমপ্যাক্টর মেশিনে বাচ্চাটির জীবন শেষ হতো বলে জানিয়েছেন ওয়ার্কার্স পার্টির এই নেতা।

স্বল্প জন্মহার ও দ্রুত বুড়িয়ে যেতে থাকা জনগোষ্ঠী নিয়ে সমস্যায় আছে সিঙ্গাপুর। ২০১৮ সালে জন্মহার আট বছরের মধ্যে সর্বনিম্ন ছিল বলে পরিসংখ্যানে দেখা গেছে।

গত এক দশকে দেশটিতে পরিত্যক্ত বাচ্চা পাওয়ার ১৬টি ঘটনা ঘটেছে বলে স্ট্রেইটস টাইমস জানিয়েছে।