বদলা ধাপে ধাপে, হুমকি নতুন ইরানি কমান্ডারের

মার্কিন হামলায় শীর্ষ কমান্ডার কাসেম সোলেমানি হত্যার কঠোর বদলা অচিরেই নেবে ইরান। এ বদলা কয়েক ধাপে নেওয়া হবে বলে হুমকি দিয়েছেন নতুন ইরানি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল ঘানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2020, 02:20 PM
Updated : 6 Jan 2020, 04:45 PM

সোমবার তেহরানে সোলেমানির জানাজায় বিপুল মানুষের উপস্থিতি এবং ‘আমেরিকা নিপাত যাক’ স্লোগানের মধ্যে ইসমাইল ঘানি নতুন করে বদলা নেওয়ার ওই অঙ্গীকার করেন বলে জানিয়েছে সিএনএন।

সোলেমানির শেষকৃত্যের সময় এক বক্তব্যে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) কুদস ফোর্স এর নতুন প্রধান ইসমাইল বলেন,“শহীদ সোলেমানির বদলা নেওয়া আল্লাহর দেওয়া প্রতিশ্রুতি। কারণ, আল্লাহ স্বয়ং পরাক্রমশালী প্রতিশোধ গ্রহণকারী।”

তিনি আরো বলেন, “আমরা শহীদ সোলেমানির পথ সেই একই শক্তি ও উদ্যম নিয়ে অনুসরণ করে যাওয়ার সংকল্প নিয়েছি। যুক্তরাষ্ট্রকে এ অঞ্চল থেকে তাড়ানোর মধ্য দিয়ে কয়েক ধাপে আমরা তার সেই শহীদানের প্রতিশোধ নেব।”

গত শুক্রবার ভোরে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলায় নিহত হন ইরানের প্রভাবশালী কমান্ডার সোলেমানি। রোববার তার দেহ ইরাক থেকে ইরানে নেওয়ার পর সোমবার ইরানের স্থানীয় সময় সকালে তেহরান বিশ্ববিদ্যালয়ের জুমার নামাজ চত্বরে তার জানাজা হয়।

সোলেমানির মৃত্যুতে সমবেত শোকার্ত মানুষের উদ্দেশে বক্তব্য রেখেছেন তার মেয়ে জয়নব সোলেমানিও। তিনি বলেন, আমেরিকানদের বাড়িঘর সব ধুলোয় মিশিয়ে দেওয়া হবে বলে তিনি তাদের হুঁশিয়ার করে দিচ্ছেন। বাবা মারা যাওয়ার সঙ্গে সঙ্গেই সব শেষ হয়ে গেছে তারা (আমেরিকা) এমন ভাবলে ভুল করবে বলে জানান জয়নব।

সোলেমানির মৃত্যুতে মধ্যপ্রাচ্যে ব্রিটিশ সেনারা ইরানের হামলার লক্ষ্য হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাছাড়া, ইরান হোয়াইট হাউজকেও হামলার লক্ষ্যবস্তু করার অঙ্গীকার করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মাথার জন্য ৬ কোটি ১০ লাখ ডলার পুরষ্কার ঘোষণা করেছে তেহরান।