ট্রাম্পকে ‘ভদ্রবেশী সন্ত্রাসী’ বলল ইরান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইরানের সাংস্কৃতিক বিভিন্ন স্থাপনাসহ ৫২টি লক্ষ্যবস্তুতে হামলা চালানোর হুমকি দেওয়ার পর তাকে ‘ভদ্রবেশী সন্ত্রাসী’ বলে তীব্র নিন্দা জানিয়েছে ইরান।

>>রয়টার্স
Published : 5 Jan 2020, 04:04 PM
Updated : 5 Jan 2020, 05:58 PM

তেহরান আমেরিকানদের ওপর বা মার্কিন সম্পদের ওপর হামলা করলে ইরানের ওইসব স্থানে যুক্তরাষ্ট্র সঙ্গে সঙ্গে কঠিন হামলা চালাবে বলে সতর্ক করেছেন ট্রাম্প।

এরই প্রতিক্রিয়ায় ইরানের তথ্য ও টেলিযোগাযোগমন্ত্রী মোহাম্মদ জাভাদ আজারি-জাহরমি এক টুইটে ট্রাম্পকে ইসলামিক স্টেট (আইএস), হিটলার ও চেঙ্গিস খানের সঙ্গে তুলনা করে লিখেছেন,“এরা সবাই সংস্কৃতিকে ঘৃণা করে। ট্রাম্প স্যুট পরা এক ভদ্রবেশী সন্ত্রসী। তিনি খুব শিগগিরই বুঝতে পারবেন যে, ইরানের মহান জাতি ও সংস্কৃতিকে কেউ পরাজিত করতে পারে না।”

গত শুক্রবার ভোরে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলায় নিহত হন ইরানের প্রভাবশালী কমান্ডার সোলেমানিসহ সাত জন।ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা এর কঠোর প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছেন।

তেহরানের কাছ থেকে এই কঠোর ভাষার প্রতিক্রিয়ায় শনিবার একের পর এক টুইট করে ট্রাম্প ইরানের বিভিন্ন লক্ষ্যে হামলার ওই হুমকি দেন।

যুক্তরাষ্ট্রের হুমকির প্রেক্ষাপটে ইরান তাদের পারমাণবিক কর্মসূচি কমানোর প্রতিশ্রুতি থেকে আরো সরে আসার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য রোববার বৈঠক করেছে।

ওদিকে, ইরানের সেনাবাহিনী প্রধান মেজর জেনারেল আব্দুলরাহিম মৌসাভি এদিন রাষ্ট্রীয় টিভিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের ইরানের সঙ্গে সামরিক সংঘাতে জড়ানোর সাহস নেই।তিনি বলেন, “ভবিষ্যতে সংঘাতের ক্ষেত্রে আমি মনে করি না আমেরিকানদের সেটি করার সাহস আছে।”