কাতালানদের সঙ্গে সমঝোতা, সরকার গড়তে গেরো কাটল স্পেনের সানচেজের

কাতালুনিয়ার সবচেয়ে বড় স্বাধীনতাপন্থি দলের সঙ্গে সমঝোতার মাধ্যমে স্পেনে ফের সোশালিস্ট সরকার গড়ার পট প্রস্তুত করলেন দেশটির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2020, 08:44 AM
Updated : 3 Jan 2020, 08:44 AM

নতুন এ সমঝোতা অনুযায়ী, সামনের দিনগুলোতে দুই দফা আস্থা ভোটে এস্কুয়েরা রিপাবলিকানা দে কাতালুনিয়ার (ইআরসি) সাংসদরা অনুপস্থিত থাকবেন।

তারা না থাকলে সানচেজের নেতৃত্বাধীন সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে কোনো ধরনের জটিলতা থাকবে না বলে জানিয়েছে বিবিসি।

সোশালিস্টদের সঙ্গে এ সমঝোতার বিনিময়ে ইআরসি নতুন সরকারের কাছ থেকে কাতালুনিয়ার ভবিষ্যৎ নিয়ে বৈঠকের প্রতিশ্রুতি আদায় করে নিয়েছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।  

স্থিতিশীল সরকার পেতে গত বছর দুই দফা সাধারণ নির্বাচন দেখেছিল স্পেন। দুটি নির্বাচনেই কাতালুনিয়ার স্বাধীনতার প্রশ্নটি বেশ গুরুত্ব পেয়েছে।

নভেম্বরের নির্বাচনে সানচেজের সোশালিস্ট পার্টি সবচেয়ে বেশি ১২০টি আসন জিতলেও সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেক পেছনে থাকে।

স্পেনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতে কোনো দল বা জোটকে ন্যূনতম ১৭৬টি আসন পেতে হয়।

নির্বাচনের পর সানচেজ কট্টর বামপন্থি দল পোদেমসের সঙ্গে চুক্তি করলেও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে আরও ১১ সাংসদের সমর্থন লাগত।

ইআরসির সঙ্গে সমঝোতার ফলে এখন তাদের ১৩ সাংসদের পরোক্ষ সমর্থন মিলল। সানচেজের জোটকে পার্লামেন্টে স্বল্প সংখ্যক আসন পাওয়া ছোট ছোট বাম দলগুলোও সমর্থন দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার ইআরসির ন্যাশনাল কমিটি জানায়, আগামী সপ্তাহের দুই দফা আস্থা ভোটেই দলের সাংসদরা অনুপস্থিত থাকবেন।

এর ফলে পার্লামেন্টের প্রথম আস্থা ভোটে সানচেজ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে না পারলেও, পরের ভোটে তার বিরুদ্ধে বিরোধীদের অনাস্থা ধোপে টিকবে না।