বিমান দুর্ঘটনায় গতবছর মৃত্যু ৫০ শতাংশের বেশি কমেছে

বড় বড় বাণিজ্যিক বিমান দুর্ঘটনায় মানুষের মৃত্যুর সংখ্যা ২০১৯ সালে ৫০ শতাংশেরও বেশি কমেছে।

>>রয়টার্স
Published : 2 Jan 2020, 04:41 PM
Updated : 2 Jan 2020, 04:41 PM

গত বছর মার্চে থিওপিয়ায় বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ বিধ্বস্তের মতো বড় ধরনের দুর্ঘটনার পরও মানুষের মৃত্যু কমার এ পরিসংখ্যান এক গবেষণায় জানিয়েছে ডাচ একটি কনসাল্টিং ফার্ম।

এভিয়েশন কনসাল্টিং ফার্ম ‘টু৭০’ এর হিসাবমতে, গতবছর বিমান দুর্ঘটনায় মানুষের মৃত্যুর সংখ্যা রেকর্ড করা হয়েছে ২৫৭ জন। এর আগের বছর অর্থাৎ, ২০১৮ সালে এ সংখ্যা ছিল ৫৩৪ জন।

গবেষণায় দেখা গেছে, বিমানে মানুষের ভ্রমণ অনেক বেড়ে যাওয়ার পরও দুর্ঘটনায় মৃত্যু কম হয়েছে।

‘টু৭০’ কনসালটেন্সি ফার্ম  জানায়, ২০১৯ সালে বিমান দুর্ঘটনা ঘটেছে ৮৬ টি। এর মধ্যে ৮ টি ছিল মারাত্মক দুর্ঘটনা। কিন্তু সব মিলিয়ে মানুষের মৃত্যু হয়েছে ২৫৭ টি। এর মধ্যে ১৫৭ জনই মারা গেছে মার্চে ইথিওপিয়ার বিমান দুর্ঘটনায়। যা মোট মৃতের সংখ্যার অর্ধেকেরও বেশি।

গবেষণা প্রতিবেদন অনুযায়ী, বড় বড় বাণিজ্যিক বিমানের যাত্রীবাহী প্রতি ৫৫ লাখ ৮০ হাজার ফ্লাইটের মধ্যে একটি মারাত্মক দুর্ঘটনা ঘটে থাকে। সে হিসাবে গত বছরটি বাণিজ্যিক ফ্লাইটের দিক থেকেও আগের বছর গুলোর তুলনায় যথেষ্ট নিরাপদ ছিল বলে জানিয়েছে দুর্ঘটনার হিসাব রাখা ওয়েবসাইট ‘দ্য এভিয়েশন সেফটি নেটওয়ার্ক’।

২০১৯ এর আগের বছর ২০১৮ সালে রেকর্ড করা হয় ১৬০ টি বিমান দুর্ঘটনা। এর মধ্যে মারাত্মক দুর্ঘটনা ছিল ১৩ টি। সব মিলে মৃত্যু হয়েছিল ৫৩৪ জনের।

আর গ্লোবাল এভিয়েশন ইন্ডাস্ট্রির হিসাবমতে, ২০১৭ সালটিই ছিল সবচেয়ে নিরাপদ বছর। ওই বছর যাত্রীবাহী বিমানের কোনো মারাত্মক দুর্ঘটনা ঘটেনি। কেবল দুটো টার্বোপ্রব বিমানের প্রাণঘাতী দুর্ঘটনায় ১৩ জনের মৃত্যু হয়েছিল।