পরীক্ষার খাতায় ফেইসবুকের ভাষা!

মাল্টায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের খারাপ ফলের পেছনে সামাজিক যোগাযোগমাধ্যম ও ইন্টারনেটের প্রভাবকে দায়ী করেছেন দেশটির পরীক্ষকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2020, 08:25 AM
Updated : 2 Jan 2020, 09:41 AM

গত বছরের মে-তে হওয়া সেকেন্ডারি এডুকেশন সার্টিফিকেট (এসইসি) পরীক্ষায় অংশ নেওয়া ৩ হাজার ৮৮৫ শিক্ষার্থীর খাতা মূল্যায়নের বার্ষিক প্রতিবেদনে তারা কর্তৃপক্ষকে এ বিষয়ে নজর দিতে অনুরোধ করেছেন বলে জানিয়েছে টাইমস অব মাল্টা।

পরীক্ষায় অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে শেষ পর্যন্ত দুই-তৃতীয়াংশই উচ্চতর ধাপে পড়ার যোগ্যতা অর্জন করতে পারলেও পরীক্ষায় খাতায় তাদের ভাষা বিশেষ করে বানান ভুল নিয়ে পরীক্ষকরা চরম উদ্বেগ প্রকাশ করেছেন।

“মাল্টায় এসইসিতে অংশ নেওয়া শিক্ষার্থীদের অবশ্যই পড়াশোনা করতে হবে এবং ইন্টারনেটের প্রভাব থেকে দূরে থাকতে হবে; ফেইসবুকে ব্যবহৃত ভাষা পরীক্ষায় গ্রহণযোগ্য হবে না,” মন্তব্য করেছেন তারা।

পরীক্ষকদের প্রতিবেদনে বলা হয়, শিক্ষার্থীদের মধ্যে দুই হাজার ৪১৪ জনকে গ্রেড ১ থেকে গ্রেড ৫ এর মধ্যে নাম্বার দেয়া গেলেও ৮০০-র মতো শিক্ষার্থী এতই খারাপ ফল করেছে যে তাদের শ্রেণিবিভাগই করা সম্ভব হয়নি। ২০১৮ সালের পরীক্ষায়ও এমনটা দেখা গেছে। 

পরীক্ষার্থীদের অনেকেই কথ্য ভাষা ও লিখিত ভাষার মধ্যে পার্থক্য করতে পারেনি, কেউ কেউ বাজে ভাষা ব্যবহার করেছে। অনেকে আবার মাল্টার ভাষার অক্ষরগুলোর সঙ্গে ইংরেজি ও ইতালীয় অক্ষরের তালগোল পাকিয়ে ফেলেছে। সবচেয়ে বেশি ভুল করেছে প্রবন্ধ লেখার সময়। ফেইসবুকের কারণেই এমনটা হয়েছে বলে অভিযোগ পরীক্ষকদের।

ব্যাকরণ অংশে কোনো শিক্ষার্থীই পূর্ণ নম্বর পায়নি জানিয়ে এ বিষয়টিতেই সংখ্যাগরিষ্ঠ শিক্ষার্থী দুর্বল বলেও মন্তব্য করেছেন তারা।