অস্ট্রেলিয়ায় তাপপ্রবাহে বেড়েছে দাবানলের ভয়াবহতা

অস্ট্রেলিয়ার প্রতিটি রাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে যাওয়ায় দেশজুড়ে বিভিন্ন স্থানে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2019, 04:15 PM
Updated : 30 Dec 2019, 04:15 PM

ভিক্টোরিয়া রাজ্যে সোমবার দাবানল সবচেয়ে বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। বাড়তে থাকা তাপমাত্রা, জোর বাতাস এবং বজ্রঝড় রাজ্যের পরিস্থিতি ভয়াবহ করে তুলে বলে জানিয়েছে বিবিসি।

ভিক্টোরিয়ার ইস্ট গিপসলান্ড থেকে প্রায় ৩০ হাজার অধিবাসী এবং ছুটি কাটাতে যাওয়া মানুষজনকে আগেই চলে যাওয়ার নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ।

তবে আগুন এরই মধ্যে প্রধান সড়কগুলো গ্রাস করায় লোকজনের সেখান থেকে সরে যাওয়াও এখন অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ইস্ট গিপসল্যান্ডে তিনটি শহরের কাছে জ্বলছে আগুন। তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যাওয়ায় সে আগুন দ্রুতই ছড়িয়ে পড়ছে।

বাতাসের তোড়ে আগুন উপকূলের দিকে ছড়িয়ে পড়ছে এবং তা ধারণার চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

স্বেচ্ছাসেবী এক দমকলকর্মী নিউ সাউথ ওয়েলস রাজ্যে আগুনের সঙ্গে লড়াইয়ে মারা গেছে। এ নিয়ে অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বর থেকে চলমান দাবানলে মোট ১০ জন মারা গেল।

উত্তর মেলবোর্নে অধিবাসীরা আগুন থেকে বাঁচার প্রাণপন চেষ্টা চালাচ্ছে। ওদিকে, দমকল কর্মীরাও আগুন নিয়ন্ত্রণে আনার আপ্রাণ চেষ্টা করছে।

মেলবোর্নের ১৬ কিলোমিটার উত্তরে বনদুরায় আগুনে বাড়ি পুড়ে যাওয়া এবং মানুষ মারা যাওয়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এ পরিস্থিতিতে বাড়ির ভেতরে গিয়ে আশ্রয় নেওয়াটাই নিরাপদ বলে পরামর্শ দিচ্ছেন ভিক্টোরিয়ার জরুরি সেবা কর্মকরতারা। সোমবার ভিক্টোরিয়ায় চরম বিপদ ঘনিয়ে আসার পূর্বাভাস আগেই দিয়েছিল কর্তৃপক্ষ।

রাজ্য জুড়ে আগুনের সর্বোচ্চ সতর্কতাও জারি করা হয়েছিল।গোটা অস্ট্রেলিয়া জুড়েই এখনো ১০০ টির বেশি জায়গায় জ্বলছে আগুন।