যুক্তরাষ্ট্রে চলতি বছর রেকর্ডসংখ্যক হত্যাযজ্ঞ

অন্য যে কোনো বছরের চেয়ে ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে হত্যাযজ্ঞের ঘটনা (ম্যাস কিলিং)ঘটেছে সবচেয়ে বেশি। এমন ৪১ টি ঘটনায় প্রাণহানি হয়েছে ২১১ জনের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2019, 02:03 PM
Updated : 29 Dec 2019, 02:03 PM

এসোসিয়েটেড প্রেস,ইউএসএ টুডে এবং নর্থইস্টার্ন ইউনিভার্সিটির সমন্বিত তথ্যে এ পরিসংখ্যান বেরিয়ে এসেছে বলে জানিয়েছে বিবিসি।

ঘাতক ছাড়া চার বা ততোধিক ব্যক্তি একই ঘটনায় নিহত হলে তাকে ‘ম্যাস কিলিং বা হত্যাযজ্ঞ’ হিসেবে ধরা হয়।

এ বছর এমন হত্যাযজ্ঞের ঘটনাগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাণঘাতী ছিল মে মাসে ভার্জিনিয়া বিচে ১২ জনকে হত্যা এবং অগাস্টে এল পাসো-তে ২২ জনকে হত্যার ঘটনা।

গবেষকরা বলছেন,২০১৯ সালের ৪১টি হত্যাযজ্ঞের ঘটনার মধ্যে ৩৩টিতে আগ্নেয়াস্ত্র ব্যবহার হয়েছে। ক্যালিফোর্নিয়ায় সবচেয়ে বেশি ৮ টি হত্যার ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রে বেপরোয়া গুলির ঘটনার তালিকা রাখার শুরুর বছর ২০০৬ সাল থেকে এ বছরই এমন ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে।তাছাড়া,এর আগে ১৯৭০ এর দশকেও আর কোনো বছর যুক্তরাষ্ট্রে এত বেশি হত্যার ঘটনা ঘটতে দেখা যায়নি।২০০৬ সালে ঘটেছিল মোট ৩৮ টি হত্যাযজ্ঞের ঘটনা। হিসাবমতে,যা দ্বিতীয় সর্বোচ্চ।

ভার্জিনিয়া বিচ, টেক্সাসের ওডেসা এবং এল পাসোসহ ওহাইওর ডেটন, নিউ জার্সিতেও প্রাণঘাতী বন্দুক হামলা হয়েছে এ বছর।যদিও এসব হত্যাযজ্ঞে নিহতের সংখ্যা ২০১৭ সালের চেয়ে কম। ওই বছর এমন হামলার ঘটনায় ২২৪ জন নিহত হয়েছিল।যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী হামলায় সে বছরলাস ভেগাসে একটি উৎসবে গুলিতে নিহত হয়েছিল ৫৯ জন।

গবেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রে ম্যাস কিলিং এর অনেক ঘটনাই সংবাদ শিরোনামে আসে না। কারণ, ওই সব ঘটনাযর পেছনে পারিবারিক দ্বন্দ্ব, মাদক ব্যবসা বা গোষ্ঠী সহিংসতাও থাকে এবং এগুলো জনসমক্ষে প্রকাশ পায় না।

যুক্তরাষ্ট্রে সামগ্রিকভাবে খুনের ঘটনা কমলেও ম্যাস কিলিং এর ঘটনা বাড়ছে বলে জানিয়েছেন,মিনেসোটার মেট্রোপলিটন স্টেট ইউনিভার্সিটির অপরাধ বিশেষজ্ঞ ও অধ্যাপক জেমস ডেনসলি। তিনি বলেন,খুনের ঘটনার শতকরা হার হিসেবে গণহারে হত্যার ঘটনাগুলোতে প্রাণহানি বেশি হচ্ছে।