রুশ সেনাবাহিনীতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র আভানগার্ড

রাশিয়ার সেনাবাহিনী প্রথমবারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র আভানগার্ড মোতায়েন করেছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2019, 08:43 AM
Updated : 28 Dec 2019, 08:43 AM

পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম এ ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়ে ২০ গুণেরও বেশি গতিতে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

অস্ত্রভাণ্ডারে নতুন এ সংযোজন রাশিয়াকে অন্য যে কোনো দেশের চেয়ে এগিয়ে রাখছে বলেও মন্তব্য করেছেন তিনি।

বিবিসি জানিয়েছে, প্রথম দফায় সেনাবাহিনীর কোন ঘাঁটিতে এ ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে তা বলেনি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কর্মকর্তারা এর আগে আভানগার্ড ক্ষেপণাস্ত্র প্রথমে উরাল পর্বতমালার রুশ ঘাঁটিতে সংযোজন করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন।

শুক্রবার মস্কোর সময় সকাল ১০টায় সামরিক বহরে প্রথমবারের মতো অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্রটি সংযোজন করা হয়েছে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রী সার্গেই শোইগু জানান।

এ ঘটনাকে ‘ঐতিহাসিক’ বলেও অ্যাখ্যা দিয়েছেন তিনি।

নতুন এ ক্ষেপণাস্ত্রটি বর্তমান এমনকি নিকট ভবিষ্যতের সব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনাকে ভেদ করে লক্ষ্যে পৌঁছাতে সক্ষম বলে মঙ্গলবার দেশবাসীর উদ্দেশ্যে দেওয়া বার্ষিক ভাষণে রুশ প্রেসিডেন্ট পুতিন দাবি করেছিলেন।

“পশ্চিমের বিভিন্ন রাষ্ট্র এবং অন্যান্য দেশ আমাদের ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছে,” বলেছেন তিনি।

গত বছরের ডিসেম্বরে এ ক্ষেপণাস্ত্রটির একটি সফল পরীক্ষা চালানোর দাবি করেছিল মস্কো। উরাল পর্বতমালার দক্ষিণের একটি উৎক্ষেপণ কেন্দ্র থেকে ৬ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আভানগার্ড নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম হয় বলেও সেসময় জানিয়েছিল তারা।

আভানগার্ডের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দুই মেগাটন ওজনের পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বলেও দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।