লিকুদের নেতৃত্বে ফের নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার দল লিকুদের নেতৃত্ব নির্বাচনের ভোটে ‘বড় ব্যবধানে’ জয়ী হওয়ার কথা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2019, 05:36 AM
Updated : 27 Dec 2019, 05:36 AM

ডানপন্থি এ দলটির মোট ১ লাখ ১৬ হাজার সদস্যের ভোট দেয়ার যোগ্যতা ছিল; এর মধ্যে মাত্র ৪৯ শতাংশ বৃহস্পতিবার তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন বলে লিকুদের দেয়া তথ্যে জানানো হয়েছে।

নেতানিয়াহুর প্রতিদ্বন্দ্বী গিদিওন সার পরাজয় মেনে নিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

মার্চে হতে যাওয়া সাধারণ নির্বাচনে নেতানিয়াহুর হয়ে প্রচারে নামবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

দুর্নীতি ও ঘুষ গ্রহণের অভিযোগে বিচারের মুখে থাকা ৭০ বছর বয়সী নেতানিয়াহুর জন্য এ জয় টনিকের কাজ করতে পারে বলে ধারণা পর্যবেক্ষকদের।

চলতি বছরের এপ্রিল ও সেপ্টেম্বরে হওয়া সাধারণ নির্বাচনে লিকুদ ও মধ্যপন্থি ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি কাছাকাছি আসন পাওয়ায় অচলাবস্থা সৃষ্টি হয়। কেউই কোনো ধরনের ছাড় না দেওয়ায় নতুন সরকার গঠনও সম্ভব হয়নি।

লিকুদের মধ্যে নেতানিয়াহুর ব্যাপক জনপ্রিয়তা থাকায় নেতৃত্ব নির্বাচনে তিনি সহজেই উৎরে যাবেন বলে আগেই ধারণা করা হচ্ছিল।

তবে ঘুষ দুর্নীতির অভিযোগ এবং পরপর দুটি নির্বাচনে সরকার গঠন করতে না পেরে চাপে থাকা এ রাজনীতিক দলের ভেতর নিজের অবস্থানকে আরও পাকাপোক্ত করতে নেতৃত্ব নির্বাচনের ভোটকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১১টায় লিকুদ সদস্যদের ভোটদানের পরপরই টানা কয়েকদফা প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা নেতানিয়াহু ‘বড় ব্যবধানে’ জয়ের দাবি করেন।

“ঈশ্বর এবং আপনাদের সহযোগিতায় সামনের নির্বাচনে আমি লিকুদের বড় জয়ে নেতৃত্ব দেবো এবং ইসরায়েল রাষ্ট্রকে অভূতপূর্ব অর্জনের পথে এগিয়ে নেওয়ার কাজ অব্যাহত রাখবো,” টুইটারে হিব্রু ভাষায় লেখা এক পোস্টে বলেন টানা ১৪ বছর লিকুদের শীর্ষ নেতৃত্বে থাকা এ ডানপন্থি। 

নেতানিয়াহুর এ দাবির কিছুক্ষণ পরই তার প্রতিদ্বন্দ্বী সার পরাজয় মেনে নেন।

“আমি এবং আমার সহকর্মীরা সামনের সাধারণ নির্বাচনে লিকুদকে জয়ী করতে তার (নেতানিয়াহু) পেছনে থেকেই প্রচার চালাবো,” হিব্রুতে লেখা পোস্টে টুইট করেন ৫৩ বছর বয়সী এ সাবেক মন্ত্রী।