৭৩৭ ম্যাক্স উড়ান সংকটে সিইও বদলাল বোয়িং

পরপর বড় দুটি দুর্ঘটনার পর বহুল বিক্রিত বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের উড়ান বন্ধ হয়ে যাওয়া এবং উৎপাদনও বন্ধ হওয়ার মতো গুরুতর সংকট দেখা দেওয়ায় প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস মুইলেনবার্গকে বরখাস্ত করেছে কোম্পানিটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 05:03 PM
Updated : 23 Dec 2019, 05:23 PM

সোমবার তার জায়গায় বোয়িং নতুন নির্বাহী এবং প্রেসিডেন্ট হিসাবে ঘোষণা করেছে বোর্ড চেয়ারম্যান ডেভিড ক্যালহুর নাম।

৭৩৭-ম্যাক্স উড়োজাহাজ সংকটের মধ্যে কোম্পানির সুনাম ফেরানোর চেষ্টায় এ পরিবর্তন জরুরি ছিল বলে জানিয়েছে বোয়িং। তারা বলছে, কোম্পানির আস্থা ফিরিয়ে আনা প্রয়োজন এবং সেইসঙ্গে রেগুলেটর, ভোক্তারাসহ সংশ্লিষ্ট অন্যান্য সবার সঙ্গে সম্পর্ক মেরামত করাও প্রয়োজন।

বোয়িং এর নতুন সিইও এবং প্রেসিডেন্ট ১৩ জানুয়ারি থেকেই কাজ শুরু করবেন। কোম্পানিটি একেবারে নতুন করে পরিপূর্ণ স্বচ্ছতার সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার করেছে।

মাত্র পাঁচ মাসের মধ্যে বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স  মডেলের নতুন দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩৪৬ জন আরোহী নিহত হওয়ার পর বিশ্বের অধিকাংশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ উড়োজাহাজটি ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়।

বিশ্বব্যাপী বোয়িংয়ের এ উড়োজাহাজের প্রায় দুই-তৃতীয়াংশই ব্যবহার না করে মাটিতে নামিয়ে রাখা হয়। এতে কোম্পানিটির শেয়ার ২০ শতাংশের বেশি পড়ে যাওয়া থেকে শুরু করে সংকট ৭৩৭ ম্যাক্স এর উৎপাদনও বন্ধ করে দেওয়া পর্যন্ত গড়িয়েছে।