দু’শো বছরে প্রথম, বড়দিনের প্রার্থনা বন্ধ নতর-দাম ক্যাথেড্রালে

দু’শো বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম বড়দিনের প্রার্থনা বন্ধ রাখা হচ্ছে প্যারিসের ঐতিহ্যবাহী নতর-দাম গির্জায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 03:14 PM
Updated : 23 Dec 2019, 03:14 PM

গত এপ্রিলে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর সেখানে উৎসব বন্ধ রাখার এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তা।

৮৫০ বছরের পুরোনো এ ক্যাথেড্রাল যেখানে দুই বিশ্বযুদ্ধকালেও থেমে ছিল না বড়দিনের উৎসব, সেখানেই এবার ১৮০৩ সালের পর প্রথম বন্ধ রাখা হচ্ছে বড়দিনের প্রার্থনা। নতর-দাম এর প্রেস কর্মকর্তা সিএনএন’কে একথা জানিয়েছেন।

বড়দিন শুরুর আগে ২৪ ডিসেম্বর মধ্যরাতে তাই এবার আর আলো জ্বলবে না পুড়ে যাওয়া এ গির্জার বিশাল হলে। যদিও ক্রিসমাস উপলক্ষে প্রার্থনার আয়োজন করা হয়েছে। তবে এবারের জমায়েতটি হবে নতর-দামের এক মাইলের মধ্যে অন্য একটি গথিক শৈলীর গির্জায়। সেখানে নতর দামের মতো করেই উপাসনার জন্য প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে।

গত ১৫ এপ্রিল ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে যায় প্যারিসের বিখ্যাত এই স্থাপনা। আগুনে গির্জাটির ছাদ ধসে যায়, উঁচু মিনারটিও ভেঙে পড়ে, তবে পাথরের মূল কাঠামোটি কোনোরকমে রক্ষা পায়।

কেন আগুন লেগেছিল তা এখনও স্পষ্ট হয়নি। তদন্তকারীরা এ অগ্নিকাণ্ডের জন্য গাফিলতিকে দায়ী করে আসছেন। সিগারেটের আগুনের ফুলকি বা বৈদ্যুতিক গোলযোগ থেকে অসাবধানতাবশত আগুন লেগে থাকতে পারে বলেই ধারণা ফ্রান্সের কৌঁসুলিদের।

আগুনে অনেক ক্ষতি হয়ে যাওয়ায় গির্জাটির সংস্কার কাজে আগামী পাঁচ থেকে ছয় বছর সময় লেগে যেতে পারে।প্যারিসে বহু অনন্য ভবন থাকার পরও সাড়ে আটশ বছরের পুরনো গথিক শৈলীর এই গির্জাটি কিছু নান্দনিক বৈশিষ্ট্যের কারণে বিশেষ আকর্ষণ হয়ে ছিল।