মালিতে ৩৩ জঙ্গিকে হত্যা করেছে ফরাসি বাহিনী: ম্যাক্রোঁ

মৌরিতানিয়ার সীমান্তের কাছে অ্যাটাক হেলিকপ্টার, ড্রোন ও স্থল সেনা ব্যবহার করে ফরাসি সেনারা ৩৩ জঙ্গিকে হত্যা করেছে বলে ফ্রান্সের সেনাবাহিনী জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2019, 05:06 PM
Updated : 21 Dec 2019, 05:06 PM

শনিবারের ওই অভিযানে নিহত জঙ্গিরা আল কায়েদার সঙ্গে সম্পর্কিত একটি গোষ্ঠীর সদস্য ছিল বলে জানিয়েছে তারা। 

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আইভরি কোস্টের প্রধান শহর আবিদজানে প্রবাসী ফরাসিদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে এই অভিযানের কথা ঘোষণা করেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

এই অভিযানকে বড় ধরনের সাফল্য বলে বর্ণনা করেছেন তিনি।

ভাষণে ম্যাক্রোঁ বলেন, “আজ সকালে আমরা ৩৩ সন্ত্রাসীকে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছি, একজনকে বন্দি করেছি এবং বন্দি মালির দুই পুলিশকে মুক্ত করেছি।

গত মাসে মালিতে এক অভিযানের সময় সামরিক বাহিনীর দুটি হেলিকপ্টারের সংঘর্ষে ফ্রান্সের ১৩ জন সৈন্য নিহত হয়েছিল। তবে এবারের অভিযানটি ওই একই এলাকায় হয়নি বলে জানিয়েছে রয়টার্স। 

ফ্রান্সের সেনাবাহিনীর কমান্ড জানায়, মালির মোপতি শহর থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তরপশ্চিমে মৌরিতানিয়ার সীমান্তের কাছে রাতে অভিযানটি চালানো হয়।

হেলিকপ্টারে করে সেখানে যাওয়া ফরাসি বাহিনীগুলো বনাচ্ছাদিত একটি এলাকায় তাদেরকে লক্ষ্যস্থলের দিকে নিয়ে যাওয়ার জন্য একটি ড্রোনকে গাইড হিসেবে ব্যবহার করে। তারপর ওই অঞ্চলে তৎপরতা চালানো আল কায়েদার সঙ্গে সম্পর্কিত কাতিবা মাকিনা গোষ্ঠীর ওপর আক্রমণ চালায়। 

এক বছর আগে এই বনেই কাতিবা মাকিনার নেতা আমাদৌ কৌফাকে হত্যার দাবি করেছিল ফ্রান্সের বাহিনী। কিন্তু পরে তা ভুল প্রমাণ হয়।

রয়টার্স জানিয়েছে, এবারের অভিযানেও কৌফাকে ফের লক্ষ্যস্থল করা হয়েছিল কি না, এই পর্যায়ে তা নিয়ে কথা বলতে রাজি হননি ফ্রান্সের সেনাবাহিনী প্রধানের এক মুখপাত্র।   

ছয় বছর ধরে পশ্চিম আফ্রিকায় ইসলামপন্থি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাচ্ছে ফ্রান্সের সামরিক বাহিনী। পশ্চিমা শক্তিগুলোর মধ্যে একমাত্র ফ্রান্সেরই মালি ও সংলগ্ন বৃহত্তর সাহেল অঞ্চলে উল্লেখযোগ্য সামরিক উপস্থিতি আছে। মাল ও আইভরি কোস্ট একসময় ফ্রান্সের উপনিবেশ ছিল।