লেবানন: প্রধানমন্ত্রী পদে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপককে মনোনয়ন হিজবুল্লাহর

লেবাননের প্রধানমন্ত্রী পদে দেশটির সাবেক শিক্ষামন্ত্রী ও একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাসান দিয়াবকে মনোনয়ন দিয়েছে হিজবুল্লাহ ও তাদের মিত্ররা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2019, 06:56 AM
Updated : 20 Dec 2019, 06:59 AM

দিয়াব এখনো লেবাননের প্রধান সুন্নি অংশের সমর্থন অর্জন করতে না পারায় সংখ্যাগরিষ্ঠ সাংসদের সমর্থন নিয়ে প্রধানমন্ত্রী হতে পারলেও তার পক্ষে দেশের সব অংশকে সন্তুষ্ট করে সরকার গঠন ও পশ্চিমা দেশগুলোর কাছ থেকে ঋণ ও অর্থ সাহায্য নেয়া কঠিন হতে পারে বলে বিবিসি জানিয়েছে।

সুন্নিদের সমর্থন না পেলেও দিয়াব হিজবুল্লাহর পাশাপাশি শিয়া অংশের অন্যতম প্রভাবশালী দল আমাল এবং মিশেল আউনের ম্যারোনাইট ক্রিশ্চিয়ান ফ্রি প্যাট্রিওটিক মুভমেন্টের (এফপিএম) সমর্থন পেয়েছেন। লেবাননের ১২৮ সদস্যের পার্লামেন্টে এ তিন দল মিলেই সংখ্যাগরিষ্ঠ অংশকে নিয়ন্ত্রণ করে।

বিদায়ী প্রধানমন্ত্রী সাদ হারিরি বুধবার রাতে নতুন সরকারের প্রধানমন্ত্রী পদের প্রার্থীতা থেকে নিজেকে সরিয়ে নিলে নতুন কারও জন্য দ্বার খুলে যায়।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট মিশেল আউন নতুন সরকারের প্রধানমন্ত্রী কে হবে, তা নিয়ে আলোচনা করতে সাংসদদের সঙ্গে বসেন। সেখানেই দিয়াব ও হেগের আন্তর্জাতিক আদালতের সাবেক বিচারক নাওয়াফ সালামের নাম আসে।

লেবাননের সংবিধান অনুযায়ী, দেশটির প্রধানমন্ত্রীকে অবশ্যই সুন্নি মুসলিম হতে হবে।

বৃহস্পতিবার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় সাদ হারিরির ফিউচার মুভমেন্ট পার্টির নেতারা নতুন সরকারের প্রধানমন্ত্রী পদে কাউকে মনোনয়ন দেয়নি; দলটি পরবর্তী সরকারে অংশ না নেয়ার কথাও জানিয়েছে।

কয়েক মাসের তুমুল বিক্ষোভের মধ্যে প্রধানমন্ত্রীত্ব ছেড়ে দেওয়া সাদ হারিরিকেই সুন্নি অংশ ফের মনোনয়ন দিতে চেয়েছিল। যদিও বুধবার রাতে এক বিবৃতিতে তিনি বলেন, “এটা স্পষ্ট যে, বিশেষজ্ঞদের নিয়ে একটি সরকার গড়তে আমার দৃঢ় প্রতিজ্ঞা ছিল; কিন্তু অন্যরা বদলান নি।”

লেবাননে আন্দোলনরত তরুণদের একাংশের দাবিতেও রাজনীতিবিদদের নিয়ে সরকার না গড়ে, টেকনোক্রেট বা বিভিন্ন পেশাজীবীদের নিয়ে সরকার গড়ার দাবি উঠেছিল।

প্রধানমন্ত্রী পদে মনোনয়ন পাওয়া দিয়াব ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত নাজিব মিকাতির মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। মন্ত্রিত্ব শেষে দিয়াব ফের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় ফিরে যান।