ট্রাম্পের অভিশংসন: ভোটের জন্য প্রস্তুত মার্কিন হাউজ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসন করা হবে কিনা তা নিয়ে ভোটাভুটির জন্য প্রস্তুত মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস)।

>>রয়টার্স
Published : 18 Dec 2019, 03:33 PM
Updated : 6 Feb 2020, 02:39 AM

বুধবারের ঐতিহাসিক এ দিনটি শুরু হয়েছে অভিশংসন প্রস্তাব নিয়ে বিতর্কের মধ্য দিয়ে।বিতর্ক শেষেই হবে ভোট। স্থানীয় সময় বিকালে কিংবা সন্ধ্যার দিকে এ ভোটাভুটি হতে পারে।

রাজনৈতিক প্রতিপক্ষ জো বাইডেনের বিরুদ্ধে ইউক্রেইনকে দুর্নীতির তদন্ত করতে চাপ দেওয়ার ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহার এবং এ ঘটনার তদন্তে কংগ্রেসকে বাধা দেওয়া—এ দুই অভিযোগে ট্রাম্প অভিযুক্ত হয়েছেন।

ট্রাম্পকে এ দুটি অভিযোগে অভিশংসিত করার প্রস্তাব গত শুক্রবারেই ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটিতে ২৩-১৭ ভোটে পাস হয়েছে।

এখন প্রস্তাবটি গোটা প্রতিনিধি পরিষদে পাস হতে হবে। অর্থাৎ,বুধবার প্রস্তাবটি প্রতিনিধি পরিষদ বা হাউজে তোলা হয়েছে সব সদস্যের চূড়ান্ত ভোটের জন্য। ভোটের আগে অভিযোগ দুটি নিয়ে বিতর্ক চলছে। ছয় ঘণ্টার বিতর্কের পর হবে ভোট।

ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত হাউজে প্রস্তাবটি পাস হলে এরপর ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা এবং তাকে ক্ষমতা থেকে সরানো হবে কি-না তা নির্ধারণ করবে রিপাবলিকান অধুষ্যিত সিনেট। রিপাবলিকানদের নিয়ন্ত্রণেই সিনেটে জানুয়ারিতে শুরু হবে বিচার। ফলে এতে প্রেসিডেন্ট শেষমেশ খালাসও পেয়ে যেতে পারেন।

ট্রাম্পের আগে যুক্তরাষ্ট্রের মাত্র দুইজন প্রেসিডেন্ট এন্ড্রু জনসন এবং বিল ক্লিনকন অভিশংসিত হয়েছিলেন। তবে কাউকেই সিনেট ক্ষমতা থেকে অপসারণ করেনি।

এবার মার্কিন প্রিতিনিধি পরিষদ অভিসংশন প্রস্তাব পাস করলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প হবেন অভিশংসিত হওয়া তৃতীয় প্রেসিডেন্ট।

হাউজের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন,“তার (ট্রাম্পের)বেপরোয়া কাজকরমের ফলে তাকে অভিশংসন করা জরুরি হয়ে পড়েছে, এটি দুঃখজনক।এটি করা ছাড়া আমাদের আর কোনো পথ নেই।”

হাউজের সদস্যরা বুধবার অভিশংসন প্রস্তাবে (আরটিকেলস অব ইমপিচমেন্ট) তুলে ধরা অভিযোগগুলো ভাল করে পর্যালোচনা করে দেখার পরই এর ভিত্তিতে প্রেসিডেন্টকে অভিশংসন করা হবে কি হবে না সে বিষয়ে ভোট দেবেন।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের বর্তমান সদস্য সংখ্যা ৪৩১। সুতরাং,সব সদস্য উপস্থিত থাকলে অভিশংসন প্রস্তাব পাস হতে লাগবে ২১৬ ভোট।

ওদিকে,হাউজে ডেমোক্র্যাট সদস্য হচ্ছে ২৩৩ জন।আর রিপাবলিকান সদস্য ১৯৭ জন। এর মধ্যে মিশিগানের রিপাবলিকান প্রতিনিধি জাস্টিন অ্যামেশেরও অভিশংসনের পক্ষে ভোট দেওয়ার সম্ভাবনা আছে। ফলে ধরে নেওয়া যায় প্রস্তাবটি পাস হবে।

যদিও রিপাবলিকান সদস্যদের অভিশংসনের বিপক্ষে একাট্টা থাকার সম্ভাবনাই বেশি।তেমন হলে আর ডেমোক্র্যাটদের মধ্যে ১৯ জন প্রস্তাবের বিপক্ষে ভোট দিলে সেক্ষেত্রে প্রস্তাবটি পাস নাও হতে পারে।

বার্তা সংস্থা এপি অবশ্য হাউজের সদস্যদের মতামতের ভিত্তিতে জানিয়েছে, বেশির ভাগ সদস্যই বলেছে, তারা অভিশংসনের পক্ষে ভোট দেবে এবং অভিযোগগুলো বিচারের জন্য আগামী মাসে সিনেটে পাঠাবে।

তারপরও দেখা যাচ্ছে, ডেমোক্র্যাটদের মধ্যে কেউ কেউ অভিশংসনের বিপক্ষে আছেন। তেমনই একজন হচ্ছেন, নিউ জার্সির নতুন ডেমোক্র্যাট জেফ ভন ড্রিউ। তিনি বিপক্ষে ভোট দেওয়ার ইঙ্গিত দিয়েছেন। আরো এক নতুন ডেমোক্র্যাট জ্যারেড গোল্ডেন।তিনি কেবল ক্ষমতার অপব্যবহারের অভিযোগে অভিশংসনের পক্ষে ভোট দেবেন কিন্তু কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগে ভোট দেবেন না বলে জানিয়েছেন।

ওদিকে, সাধারণ আমেরিকানদের প্রায় অরধেকই ট্রাম্পকে অভিশংসন এবং ক্ষমতা থেকে সরানোর পক্ষ সমর্থন করছে বলেই দেখা যাচ্ছে দ্য ওয়াশিংটন পোস্ট, এবিসি নিউজ এবং সিএনএন পরিচালিত নতুন জরিপে।