অস্ট্রেলিয়ায় উষ্ণতম দিনের রেকর্ড

ভয়াবহ খরা এবং দাবদাহ মোকাবেলায় হিমশিম অস্ট্রেলিয়া উষ্ণতম দিনের রেকর্ড গড়েছে। দেশটির গড় তাপমাত্রা ১৭ ডিসেম্বর রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2019, 02:03 PM
Updated : 18 Dec 2019, 02:03 PM

অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো জানিয়েছে,মঙ্গলবারের এ ‘চরম গরম’ ২০১৩ সালের ৭ জানুয়ারি দেশটির সর্বোচ্চ গড় তাপমাত্রা ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসকেও ছড়িয়ে গেছে।

মঙ্গলবার দেশের বেশিরভাগ অঞ্চলে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে রেকর্ড করা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে,আগামী সপ্তাহে অস্ট্রেলিয়ায় চরম গরম থাকবে।ফলে এখন পর্যন্ত দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রার যে রেকর্ড রয়েছে সেটিও ভেঙে যেতে পারে।

মহাদেশজুড়ে পূর্ব দিকে লু হাওয়া বয়ে যাওয়ার কারণে অস্ট্রেলিয়া এ সপ্তাহে আরো বেশি উত্তপ্ত হয়ে উঠেছে।এ কারণে মারাত্মক এবং চরম গরম আবহাওয়া বিরাজ করারই পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

মঙ্গলবার রেকর্ড হওয়া তাপমাত্রা অনেক শহর এবং নগরীর তাপমাত্রার রেকর্ড ভেঙে দিয়েছে।সপ্তাহের শুরুতে পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে টানা তিনদিন ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।পার্থে ডিসেম্বরে এ তাপমাত্রা রেকর্ড গড়েছে।

অস্ট্রেলিয়ায় এখনো বিভিন্ন স্থান দাবানলে পুড়তে থাকার কারণে এ প্রকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রধানমন্ত্রী স্কট মরিসনের ভূমিকা এবং তার জলবায়ু নীতি নিয়ে সমালোচনা হচ্ছে।