#মিটু: ধর্ষণ মামলায় ক্ষতিপূরণ পেলেন জাপানি সাংবাদিক

জাপানে ‘হ্যাশট্যাগ মিটু’ আন্দোলনের প্রতীক হয়ে ওঠা সাংবাদিক শিওরি ইতো শেষ পর্যন্ত ধর্ষণ মামলায় জয়ী হয়েছেন।

>>রয়টার্স
Published : 18 Dec 2019, 01:36 PM
Updated : 18 Dec 2019, 01:36 PM

জাপানের আদালত বুধবার অভিযুক্তকে ক্ষতিপূরণ হিসাবে ইতোকে ৩৩ লাখ ইয়েন (৩০ হাজার ৩৭৫ ডলার) দেওয়ার নির্দেশ দিয়েছে।

২০১৫ সালে উচ্চপদস্থ এক টেলিভিশন রিপোর্টার নরিওকি ইয়ামাগুচির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন ইতো।

তাকে মাদকজাতীয় কিছু খাইয়ে অচেতন করে ধর্ষণ করা হয়েছিল বলে ইতোর অভিযোগ। জ্ঞান ফেরার পর তিনি ইয়ামাগুচির সঙ্গে একটি হোটেলকক্ষে নিজেকে আবিষ্কার করেন বলে জানিয়েছিলেন ইতো।

তার ভাষ্য, চাকরির সুযোগ নিয়ে কথা বলতে ইতোকে ওই সময় আমন্ত্রণ জানিয়েছিলেন ইয়ামাগুচি। ইতো সে সময় বার্তা সংস্থা রয়টার্স এর একজন শিক্ষানবীশ ছিলেন।

জাপানে যৌন নিপীড়নের ঘটনা প্রকাশ্যে আসা খুবই বিরল। ইতো ধর্ষণের অভিযোগ তোলার পর তা জাপানজুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে এবং তিনি হয়ে ওঠেন #মিটু’র প্রতীক।

টিভি রিপোর্টার ইয়ামাগুচির সঙ্গে প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে ঘনিষ্ঠতা থাকায় ন্যায় বিচার পাওয়া নিয়ে সংশয়ে ছিলেন ইতো। পরে হ্যাশট্যাগ মিটু আন্দোলনে সামিল হয়ে ইতো মুখ খোলেন এবং ইয়ামাগুচির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করেন।

তবে সব অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে এসেছেন ইয়ামাগুচি। এমনকি পাল্টা মানহানির মামলা করে ইতোর কাছ থেকে ক্ষতিপূরণও দাবি করেছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত তিনি মামলায় হারলেন। আদালত বুধবারের রায়ে উল্টো ইয়ামাগুচিকেই ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল ইতোকে।

মামলায় জয়ের পর প্রতিক্রিয়া জানিয়ে ইতো বলেন, “আমি খুবই আনিন্দত।” এ সময় ‘জয়’ লেখা একটি প্ল্যাকার্ড তার হাতে ধরা ছিল।