শিশু যৌন নিপীড়ন তদন্তের পথ সুগম করলেন পোপ

ভ্যাটিকানে পোপদের গোপনীয়তা সংক্রান্ত আইন তুলে দিয়ে যাজকদের শিশু যৌন নিপীড়নের ঘটনা তদন্তের পথ সুগম করেছেন রোমান ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

>>রয়টার্স
Published : 17 Dec 2019, 05:38 PM
Updated : 17 Dec 2019, 05:38 PM

মঙ্গলবার এ আমূল পরিবর্তনের ঘোষণা দিয়েছেন পোপ। তিনি এক ডিক্রিতে বলেন, যৌন-নিপীড়ন সংক্রান্ত অভিযোগ এবং বিচারের ক্ষেত্রে এই গোপনীয়তা বিধি আর প্রযোজ্য হবে না।

রোমান ক্যাথলিক চার্চ এতদিন যৌন নিপীড়নের ঘটনাগুলোর ক্ষেত্রে ভুক্তভোগীদের সম্মান রক্ষায় এবং সুরক্ষার জন্য গোপনীয়তা অবলম্বন করে আসছিল।

কিন্তু অনেক ক্ষেত্রেই যাজকরা তাদের অপকর্ম ঢাকতে গোপনীয়তা আইনের অপব্যবহার করতেন। ভুক্তভোগীরা এ আইনের কারণে মুখ খুলতে পারত না এবং কর্তৃপক্ষও অপরাধের ঘটনা তদন্ত করতে পারত না।

ফলে আইনটি নিয়ে তীব্র সমালোচনা হয়ে আসছিল। সমালোচকদের ভাষ্য, চারচের কিছু করমকরতা যৌন নিপীড়নের ঘটনার ক্ষেত্রে পুলিশের সঙ্গে সহযোগিতা এড়াতে গোপনীয়তা আইনকে কাজে লাগান।

গত ফেব্রুয়ারিতে ভ্যাটিকানের একটি সম্মেলনে চার্চের নেতারা এ আইনটি বিলুপ্ত করার আহ্বান জানিয়েছিলেন।

এখন পোপের ঘোষিত নতুন নিয়মে ভুক্তভোগীরা যৌন নিপীড়নের ঘটনা বেসামরিক কর্তপক্ষকে জানাতে পারবে। ক্যাথলিক চারচও এ সংক্রান্ত নথিপত্র পুলিশ কিংবা অন্যান্য সিভিল লিগ্যাল অথোরিটির কাছে দিতে পারবে।

তাছাড়া, এ ধরনের ক্ষেত্রে নিপীড়নের শিকার হওয়াদের নিরাপত্তা রক্ষায় তথ্যের গোপনীয়তাও রক্ষা করা হবে নতুন নিয়মে।

চার্চে যাজকদের কাছে হাজারো শিশু যৌন নিপীড়নের শিকার হওয়া এবং তা ধামাচাপা দেওয়ার অভিযোগ নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় হয়েছে। এর প্রতিকার করার জন্য পোপ ফ্রান্সিস প্রচণ্ড চাপের মুখে ছিলেন।

ভ্যাটিকানসহ রোমের অন্যান্য পবিত্র ধর্মীয় স্থান এবং বিশ্বব্যাপী এর কূটনৈতিক প্রতিষ্ঠানগুলোতে শিশুদেরকে যৌন নিপীড়ন থেকে সুরক্ষা দিতে এর আগে মার্চে নতুন একটি আইন চালু করেন পোপ ফ্রান্সিস।

এ আইনের আওতায় প্রথমবারের মত যৌন নিপীড়নের অভিযোগ তাৎক্ষণিকভাবে ভ্যাটিকানের কৌসুলিদের কাছে জানাতে বলা হয়।