ভারত ছেড়ে পালাতে পারে লাখো মুসলিম: ইমরান খান

ভারত ছেড়ে লাখ লাখ মুসলিম পালাতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

>>রয়টার্স
Published : 17 Dec 2019, 11:31 AM
Updated : 17 Dec 2019, 01:14 PM

তিনি বলেন, ভারতে নতুন নাগরিকত্ব আইন এবং কাশ্মীরে কারফিউয়ের কারণে মুসলিমরা পালাতে পারে এবং এভাবে একটি “শরণার্থী সংকট তৈরি হতে পারে। যে সংকট ছাপিয়ে যেতে পারে অন্য সব সংকটকে।”

জেনেভায় বিশ্ব শরণার্থী ফোরামে মঙ্গলবারের ভাষণে ইমরান খান আরো বলেন, “আমরা কেবল শরণার্থী সংকট নিয়েই নয় বরং এ থেকে দুই পারমাণবিক শক্তিধর দেশের সংঘাতে জড়িয়ে পড়ার আশঙ্কা নিয়েও উদ্বিগ্ন।”

‘পাকিস্তান আরো শরণার্থীর জন্য জায়গা করে দিতে সক্ষম নয়’ জানিয়ে ইমরান বিশ্বকে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

এর মাত্র পাঁচদিন আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিন্দু শ্রেষ্ঠত্ববাদী করমসূচি নিয়ে এগুচ্ছে বলে ইমরান মন্তব্য করেছিলেন।

এক টুইটে তিনি লিখেছিলেন, “মোদীর শাসনে ভারত হিন্দু শ্রেষ্ঠত্ববাদী করমসূচি নিয়ে ধারবাহিকভাবে এগিয়ে যাচ্ছে। জম্মু-কাশ্মীর অবৈধভাবে অধিগ্রহণ করা থেকে শুরু করে, জাতীয় নাগরিক পঞ্জী এনআরসি, আটক কেন্দ্র স্থাপন, আর  এখন নাগরিকত্ব(শংসোধন) আইন করার মধ্য দিয়ে তা চলছে।”

ভারত সরকারের নগরিকত্ব আইনের সরবসাম্প্রতিক এ পদক্ষেপটি নিয়ে দেশজুড়ে উত্তাল বিক্ষোভ চলার মধ্যেই পাক প্রধানমন্ত্রী ইমরান মুসলিমদের নিয়ে ওই আশঙ্কা প্রকাশ করলেন।

তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবারই বলে আসছেন, “নাগরিকত্ব আইন নিয়ে কোনও ভারতীয়র চিন্তার কারণ নেই। কয়েকবছর ধরে নিপীড়নের শিকার হওয়া বিদেশি যাদের, ভারত ছাড়া অন্য কোথাও যাওয়ার উপায় নেই্,এ আইন শুধু তাদের জন্য।’’

মঙ্গলবার মোদী বিরোধীদল কংগ্রেসসহ অন্যান্যদের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। তিনি বলেন, “সাহস থাকলে কংগ্রেস ও তার শরিক দলগুলো ঘোষণা দিয়ে বলুক যে, তারা সব পাকিস্তানিকেই ভারতীয় নাগরিক করতে চায়। তারা এ ঘোষণা দিলে দেশ তার জবাব দিয়ে দেবে।” কংগ্রেস মুসলিমদের মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে বলেও অভিযোগ করেন মোদী।