নতুন সরকার পেল কুয়েত

শাসক পরিবারের সদস্যদের সঙ্গে পার্লামেন্টের বিরোধের জের ধরে পূর্ববর্তী সরকার পদত্যাগ করার এক মাস পর নতুন সরকার পেয়েছে কুয়েত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2019, 10:03 AM
Updated : 17 Dec 2019, 10:04 AM

মঙ্গলবার নতুন সরকার গঠন করা হয় বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার প্রতিবেদনের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

সাবেক পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল সাবাহ নতুন সরকারের প্রধানমন্ত্রী হবেন। আগের সরকার পদত্যাগ করার কয়েকদিন পর তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন কুয়েতের শাসক শেখ সাবাহ আল আহমদ আল সাবাহ।

সরকারি তহবিলের অপব্যবহারের কথিত অভিযোগ গণমাধ্যমে আসার পর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে বিরোধ দেখা দেয়। এই বিরোধের জের ধরে স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোটের ডাক দেন আইনপ্রণেতারা। এরপরই নভেম্বরে তৎকালীন সরকার পদত্যাগ করে।

কেয়ারটেকার প্রধানমন্ত্রী শেখ জাবের আল মুবারক আল সাবাহকে প্রথমে নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানানো হলেও তিনি তা প্রত্যাখ্যান করেন।

পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে কুয়েতের রাজনৈতিক পদ্ধতিই সবচেয়ে উন্মুক্ত প্রকৃতির। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র এই দেশটির পার্লামেন্টের আইন পাস করার ক্ষমতা এবং মন্ত্রীদের প্রশ্ন করার অধিকার আছে।