বিক্ষোভ নিয়ে নীরবতা ভেঙে শান্তির আহ্বান জানালেন মোদী

ভারতে নতুন গরিকত্ব আইন (সিএএ) নিয়ে বিক্ষোভের আগুন বাড়তে থাকায় শেষ পর্যন্ত নীরবতা ভেঙে সবাইকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2019, 01:02 PM
Updated : 16 Dec 2019, 01:39 PM

টুইটারে মোদী লিখেছেন, “সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সহিংস প্রতিবাদ-বিক্ষোভ দুর্ভাগ্যজনক। এখন শান্তি, একতা এবং ভ্রাতৃত্ব বজায় রাখার সময়।”

নাগরিকত্ব আইনটি নিয়ে ভারতজুড়ে দিল্লি, মুম্বাই হায়দরাবাদ, কলকাতাসহ বিভিন্ন জায়গায় গত কয়েক দিন ধরেই বিক্ষোভ চলছে। সোমবার দিল্লিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে শতাধিকজন আহতও হয়েছে। বিক্ষোভ-সংঘর্ষে প্রাণহানির ঘটনাও ঘটেছে।

নতুন এ আইন অনুযায়ী, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর বা তার আগে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে গিয়ে বাস করা অ-মুসলিম শরণার্থীরা ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন জানাতে পারবেন। অবৈধভাবে বাস করার জন্য তাদের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত হবে না। হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি সম্প্রদায়ের শরণার্থীরা এ সুবিধা পাবে। কিন্তু মুসলিম শরণার্থীদের এ সুবিধা নেই।

তাই আইনটি মুসলিম-বিরোধী এবং সাম্প্রদায়িক বলে তীব্র সমালোচনা হচ্ছে।সেইসঙ্গে ভারতের সীমান্ত এলাকার রাজ্যগুলোর বাসিন্দাদের আশঙ্কা এ আইনের ফলে তাদের অঞ্চলগুলোতে বিদেশি শরণার্থীর ঢল নামবে।

তবে সোমবারের টুইটে প্রধানমন্ত্রী মোদী সংশোধিত নাগরিকত্ব আইনে ধর্ম-বর্ণ নির্বিশেষে কোনও ভারতীয়ের সঙ্গে অবিচার করা হবে না বলেও আশ্বস্ত করেছেন। তিনি বলেন, “এ আইন নিয়ে কোনও ভারতীয়র চিন্তার কারণ নেই। কয়েকবছর ধরে  নিপীড়নের শিকার হওয়া বিদেশি যাদের, ভারত ছাড়া অন্য কোথাও যাওয়ার উপায় নেই্, এ আইন শুধু তাদের জন্য।’’

তিনি বলেন, ‘‘একজোট হয়ে দেশের উন্নতিতে কাজ করা, প্রত্যেক ভারতীয় বিশেষ করে দরিদ্র, নিপীড়িত এবং প্রান্তিক মানুষের ক্ষমতায়নে জোর দেওয়াই এ মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন। কিছু গোষ্ঠী নিজেদের স্বার্থসিদ্ধির জন্য বিভাজন তৈরি করে পরিস্থিতিকে অশান্ত করার চেষ্টায় লিপ্ত। তাদের সুযোগ দেওয়া উচিত হবে না। শান্তি, ঐক্য এবং ভ্রাতৃত্ব বজায় রাখতে হবে।”