পুরুষের চেয়ে নারীর শাসন নিঃসন্দেহে ভালো: ওবামা

সব দেশে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব যদি নারীদের হাতে তুলে দেওয়া যেত, সার্বিকভাবে বিশ্বের উন্নতি ঘটত বলে মনে করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2019, 11:56 AM
Updated : 16 Dec 2019, 11:56 AM

তিনি বলেছেন, নারী হয়ত একেবারে নিখুঁত নয়, কিন্তু পুরুষের চেয়ে যে ভালো, সে বিষয়ে কোনো বিতর্ক চলে না।  

বিবিসি জানিয়েছে, ওবামা ফাউন্ডেশনের কর্মসূচির অংশ হিসেবে স্ত্রী মিশেলকে নিয়ে সম্প্রতি কুয়ালালামপুর সফর করা বারাক ওবামা সিঙ্গাপুরে এক অনুষ্ঠানে নারী নেতৃত্ব নিয়ে ওই মন্তব্য করেন।   

সেখানে রাজনৈতিক মেরুকরণ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কীভাবে মিথ্যা ছড়ানো হচ্ছে তা নিয়েও তিনি কথা বলেন।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, পুরো বিশ্ব নারীর শাসনে থাকলে কেমন হত তা নিয়ে তিনি গভীরভাবে ভেবেছেন হোয়াইট হাউজের দিনগুলোতে।   

“আমি এখন নারীদের বলতে চাই, তোমরা হয়ত ‘পারফেক্ট’ নও, কিন্তু আমি বলতে পারি, তোমরা নিঃসন্দেহে আমাদের (পুরুষের) চেয়ে ভালো।”

ওবামা বলেন, “আমি নিশ্চিত, যদি শুধু দুটো বছর পৃথিবীর সব দেশ নারীর শাসনে চলত, তাহলে আপনারা দেখতে পেতেন, জীবনযাত্রা মানসহ প্রায় সবক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি ঘটছে।”

২০০৮ সালে ওবামা যখন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন দৌড়ে নামেন, তার প্রধান প্রতদ্বন্দ্বী ছিলেন সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। শেষ পর্যন্ত ওবামাই দলের মনোয়ন পান এবং প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। সরকার গঠন করে সেই হিলারি ক্লিনটনকেই পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে এনে তিনি সে সময় চমক দেখান।

ওবামা দুই মেয়াদে দায়িত্ব পালনের পর ২০১৬ সালের নির্বাচনে হিলারিকেই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বেছে নেয় ডেমোক্রেটিক পার্টি। কিন্তু যুক্তরাষ্ট্রের জনগণ প্রথমবারের মত কোনো নারীকে হোয়াইট হাউজের কর্তৃত্বে বসানোর বদলে বেছে নেয় নানা বিতর্কে জড়ানো ধনকুবের ডনাল্ড ট্রাম্পকে।  

ওবামার কাছে জানতে চাওয়া হয়েছিল, আবার কখনও রাজনৈতিক নেতৃত্বে ফেরার ইচ্ছা তার আছে কি না। উত্তরে তিনি বলেন, সব নেতারই সময় মত নেতৃত্ব থেকে সরে দাঁড়ানো উচিত বলে তিনি মনে করেন।

“বিশ্বের দিকে যদি তাকান, দেখবেন, সাধারণভাবে বুড়োরা, বিশেষ করে বুড়ে পুরুষরা নতুনদের জন্য পথ ছাড়তে রাজি না হয়ে সমস্যা তৈরি করছেন।

“রাজনৈতিক নেতাদের এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, তারা কাজ করার জন্য ক্ষমতায় আছেন। সারা জীবন থাকার জন্য নয় কিংবা নিজের গুরুত্ব তুলে ধরা বা ক্ষমতা জাহির করার জন্যও নয়।”